Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেদ ঝরাতে শসার ডিটক্স ওয়াটার

মেদ বা ভুঁড়ি শরীরের জন্য যেন একটা বোঝা। শারীরিক অস্বস্তি ছাড়াও অতিরিক্ত মেদ বা ভুঁড়ির জন্য প্রায়ই পড়তে হয় বিব্রতকর পরিস্থিতিতে।  আবার এই লকডাউন পরিস্থিতিতে  বাসায় থাকতে থাকতে একঘেয়েমি ভাব চলে এসেছে। অনেকটা অলস জীবনযাপনে অনেকেই শরীরচর্চাও করছেন না৷ এতে মেদের সমস্যা বেড়েই চলে বৈকি কমে না। তাই এই সমস্যা থেকে রেহাই পেতে  নিজের সারাদিনের ডায়েট চার্টে রাখতে পারেন ডিটক্স ওয়াটার৷ 

 

শরীরের মেদ কমাতে ডিটক্সিফিকেশন খুবই জরুরি বিষয়।  আর একাজে ডিটক্স ওয়াটারের জুড়ি মেলা ভার। আর এই ডিটক্স ওয়াটার গুরুত্বপূর্ণ উপাদান শসা। যা একইসঙ্গে ওজন কমাতে ও  আপনার স্বাস্থ্যের খেয়াল রাখতে এক টুকরো শসা বেশ কার্যকরী। ওজন কমানোর উপযোগী ডায়েটে ডাক্তারদেরও পরামর্শ থাকে ফল, সবজি এবং পানি খাওয়ার। আর এই ডিটক্স ওয়াটার সেক্ষেত্রে জাদুকরী ভূমিকা রাখে। 

 

শসা দিয়ে তৈরি এই ডিটক্স ওয়াটার মেদ ঝরাতে ভীষণ উপকারী৷ শসায় ভিটামিন সি এবং কে, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, জিঙ্ক, ফ্লেভোনয়েডস, অ্যান্টি-অক্সিডেন্ট এবং ফসফরাসের মতো প্রয়োজনীয় পুষ্টিগুণ থাকে৷ যা শরীরে হজমশক্তি শক্তিশালী করে এবং কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূর করে।

 

এছাড়াও শসায় কম ক্যালোরি এবং বেশি দ্রবণীয় ফাইবার থাকে, যা হাইড্রেশন এবং দ্রুত ওজন কমাতে সাহায্য করে। শসা খিদে কমায়, যা অতিরিক্ত খাওয়ার চাহিদা রোধ করে। এক সমীক্ষায় দেখা যায়, যারা এক সপ্তাহ ধরে শসার ডিটক্স ওয়াটার পান করেছিল তারা সপ্তাহে প্রায় ২- ৩ কেজি ওজন কমাতে পেরেছেন । 

 

তাই শরীরের বাড়তি মেদ ঝরিয়ে নিজেকে ফিট রাখতে প্রতিদিন শসার ডিটক্স ওয়াটার পান করুন৷ এজন্য রাতে শসার খোসা ছাড়িয়ে পালতা করে কেটে পানির মধ্যে দিয়ে দিন। সাথে কয়েক টুকরো লেবুও দিন৷ তারপর এি পানি সারারাত ফ্রিজে রেখে দিন। এবং সারাদিন ধরে এটি খেতে পারেন।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ