Skip to content

৬ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | সোমবার | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘরেই তৈরি করুণ পেয়ারার জেলি

এখন সব জায়গাতেই রয়েছে পেয়ারা। কাঁচা , পাকা সব রকমের পেয়ারাই পাওয়া যাচ্ছে বাজারে। এই পেয়ারা খেতে সবাই খুব পছন্দ করে থাকে। তাই বাজারে পেয়ারার দোকান গুলোতে রয়েছে উপচে পড়া ভীড়। এই পেয়ারা তো অনেকেই অনেক ভাবে খেয়ে থাকে। যেমন, কেউ খায় গোটা পেয়ারা খায়, কেউ আবার ছোট ছোট করে কেটে কাসুন্দি দিয়ে মাখিয়ে খেতে পছন্দ করে। কিন্তু কেউ কি এই পেয়ারা দিয়ে জেলি বানিয়ে খেয়েছেন কখনো? 

 

জেলি ঘরের ছোট শিশুদের ভীষণ পছন্দের তালিকায় রয়েছে, পাউরুটির সাথে জেলি দিয়ে খেতে পছন্দ করে এই ছোট শিশুরা। বড়রাও যে পছন্দ করে না তা কিন্তু নয়। আমের জেলি, কমলার জেলির পাশাপাশি এই পেয়ারার জেলিও খেয়ে দেখতে পারেন রুটি বা পাউরুটির সাথে। খুবই মজাদার এই জেলিটা। এটি যেমন পুষ্টিগুণে ভরপুর তেমনই বাচ্চাদের জন্য ও অনেক বেশি স্বাস্থ্যকর এই পেয়ারার জেলি। তাই চলুন দেখে নেই কি কি উপকরণ লাগবে এই জেলি তইরিতে।

 
পেয়ারার জেলি তৈরিতে যে যে উপকরণ লাগবে :

 

পাকা পেয়ারা- ২ কেজি
চিনি- ১ কেজি
লেবুর রস- দেড় টেবিল চামচ
পানি- ১ কাপ
ফুড কালার- সামান্য
লবণ- ১ চিমটি।
 
পদ্ধতি : 
 
প্রথমে একটি পাত্র নিন বড় সাইজের। এরপর পাত্র ফুল ভরে পানি বসিয়ে দিন চুলায়। এবার পেয়ারা কাটার পালা। পেয়ারা ভালো করে ধুয়ে নিয়ে ছোট ছোট আকারে কেটে নিয়ে চুলায় বসানো পানির মধ্যে দিয়ে ঢেকে দিন। চুলার জ্বাল মিডিয়াম করে রাখুন। যাতে করে পেয়ারা গুলো একদম সেদ্ধ হয়ে যায় ভালো করে। পানি যখন অর্ধেক হয়ে যাবে এবং পেয়ারা গুলো ভালো ভাবে সেদ্ধ হয়ে যাবে তখন চুলার থেকে নামিয়ে একটি পরিষ্কার কাপড় বা ছাঁকনি দিয়ে পানি ছেঁকে নিতে হবে। এক্ষেত্রে ছেঁকে নেওয়া পানি ফেলে দেওয়া যাবে না। কেননা এই পানি দিয়েই তৈরি করা হবে পেয়ারার জেলি। তাই পানি ছেকে নেওয়ার আগে অবশ্যই একটি পাত্র নিচে দিয়ে নিবেন। যাতে করে পানি নিচের পাত্রে পড়ে।

 

এইবার ভালো করে পেয়ারার রস বেড় করে ছেঁকে নিন। শেষ হলে বেড় করা রস চুলায় বসিয়ে এতে সব দিয়ে আস্তে আস্তে নাড়ুন। যখন নাড়তে নাড়তে একদম ঘন হয়ে যাবে তখন নামানোর আগে একটু লেবুর রস দিয়ে নেড়ে নামিয়ে ফেলুন। ঠাণ্ডা হলে পছন্দসই পাত্রে সংরক্ষণ করুণ । খুব সহজেই তৈরি করা যায় এই জেলি। তাই আজই আপনি চাইলে এই পেয়ারার জেলি বানিয়ে ঘরের ছোট সদস্যদের খাওয়াতে পারেন ।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ