Skip to content

৬ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | সোমবার | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তালেবানের কাছে আটক নারী গভর্নর 

আফগানিস্তানে তালেবান আগ্রাসন প্রতিরোধে অস্ত্র হাতে যুদ্ধের ময়দানে নেমে বিশ্বব্যাপী আলোচনায় এসেছিলেন বালখ প্রদেশের চারকিন্ট জেলার নারী গভর্নর সালিমা মাজারি। কিন্তু এখন তাকে আটক করেছে তালেবান। 

তিনি ছিলেন ব্যতিক্রমী শুরু থেকেই তিনি তালেবানদের বিরুদ্ধে তার ভূমিকা সকলের সামনে উজ্জ্বল ভাবে স্পষ্ট করেছেন। ফেসবুক সহ সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোয় তার কর্মকাণ্ড দেখা যায়।তবে তাকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি এখন তালেবানের জিম্মায় আছেন।

ইন্ডিয়া টাইমসের প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সালে গভর্নরের দায়িত্ব পান সালিমা মাজারি। এরপর থেকেই অঞ্চলটির ৩০ হাজার মানুষের নিরাপত্তার দায়িত্ব নিজ কাঁধে তুলে নেন তিনি। প্রতিজ্ঞা করেছিলেন নিজ জেলাকে তালেবান মুক্ত রাখবেন। কিন্তু শেষ পর্যন্ত আর টিকে থাকতে পারলেন না। তালেবানদের কাছে চারকিন্ট জেলার পতন ঘটেছে। আফগান সরকারে মাত্র তিনজন নারী গভর্নর ছিলেন। তাদেরই একজন সালিমা।

গভর্নরের দায়িত্ব পাওয়ার পর সালিমা তার জেলার সুরক্ষার জন্য একটি নিরাপত্তা কমিশন প্রতিষ্ঠা করেন এবং জনসাধারণের মতামত নিয়ে চারকিন্টের পরিস্থিতি উন্নয়নের চেষ্টা চালান। এতে করে তার ওপর স্থানীয় বাসিন্দাদের আস্থা বাড়ে।

গভর্নর সালিমা তালেবান প্রতিরোধে চারকিন্টের উপকণ্ঠে সৈন্য মোতায়েন করে রাখতেন। সাম্প্রতিক সহিংসতায় তিনি তাদের আক্রমণের মুখোমুখি হয়েছে। তালেবানকে জেলার বাহিরে রাখা সম্ভব করেছিল তিনি।

অল্প সময়ের মধ্যে ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠেন এই নারী নেতা। ফলে অনেক আফগান নারীর কাছে তিনি আদর্শ হয়ে ওঠেন। বিদেশি সৈন্য প্রত্যাহার শুরু হলে তালেবান পুনরায় সহিংস হয়ে ওঠে। তখন থেকেই দেশের মানুষ ও নারীদের নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছিলেন তিনি।তবে এই নারীটিও অবশেষে জিম্মি হলেন তালেবানের হাতে।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ