Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

ফেসবুক থেকে বরখাস্ত তালেবান

আফগানিস্তানের ঘানি সরকারের থেকে  সম্পূর্ণ রাষ্ট্রের দখল তালেবান দলটি। সরকার পতনের পরপরই দেশের মধ্যে এক অস্থিতিশীল পরিবেশ বিরাজ করে।বিশ্ববাসী এর কপালে বলীরেখার ভাজ পরে উক্ত বিষয়টিকে ঘিরে। বিভিন্ন রাষ্ট্র বিভিন্ন পদক্ষেপ বা তাদের মতামত এরই মধ্যে প্রকাশ করেছে।তবে ফেসবুক কোম্পানিটি এই আলোচনায় যোগ করেছে এক নতুন মাত্রা।

 

তালেবানকে ‘জঙ্গি সংগঠন’ আখ্যা দিয়ে নিজেদের প্ল্যাটফর্মে নিষিদ্ধ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। একইসঙ্গে তালেবানকে সমর্থন করে পোস্টও নিষিদ্ধ করা হয়েছে। 

 

বিবিসির তথ্য বরাতে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, তালেবান বিষয়ক পোস্ট দেখভাল ও তা মুছে ফেলতে ইতোমধ্যেই তারা আফগান বিশেষজ্ঞদের নিয়োগ দিয়েছে।এই নীতি ইন্সটাগ্রাম ও হোয়াটসঅ্যাপের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

তারা যদি হোয়াটসঅ্যাপে তালেবানের সঙ্গে সংযুক্ত কোন অ্যাকাউন্ট দেখতে পায়, তাহলে তারা ব্যবস্থা নেবে। নিজেদের প্ল্যাটফর্মে তালেবান বিষয়ক তথ্যের বিষয়ে কোন ব্যবস্থা না নেওয়ার কারণে সমালোচনার মুখে পড়েছে টুইটার ও ইউটিউবও।

ফেসবুক জানায়, তাদের আফগান বিশেষজ্ঞদের একটি দল আছে। এই দল তালেবানের সঙ্গে সম্পৃক্ত এমন সব কনটেন্ট পর্যবেক্ষণ ও সরিয়ে দেওয়ার কাজ করছে। এই নীতি ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপসহ ফেসবুকের অন্যান্য প্ল্যাটফর্মের জন্য প্রযোজ্য।

 

এরই মধ্যে খবরে বলা হচ্ছে, তালেবান নিজেদের মধ্যে যোগাযোগের জন্য হোয়াটসঅ্যাপ ব্যবহার করছে। ফেসবুক বিবিসিকে জানিয়েছে, তাদের অ্যাপ থেকে কোন অ্যাকাউন্টকে তালেবানের সঙ্গে সম্পৃক্ত দেখতে পেলে ব্যবস্থা নেওয়া হবে তালেবানের সঙ্গে সংশ্লিষ্ট কনটেন্টকে টুইটার ও ইউটিউব—কে, কীভাবে দেখছে, তা-ও নিরীক্ষা করে দেখা হচ্ছে।

 

একটি সামরিক সশস্ত্র গোষ্ঠীকে আটকে দেওয়ার জন্য কিছু পদক্ষেপ হিসেবে ফেসবুক বিষয়টি সংবাদ মাধ্যমে ছড়িয়ে দেয়। দলটিকে রুখে দেওয়া কিংবা তাদের গতিবিধি পর্যবেক্ষণে এটাই ভালো উপায় বলে মনে করা হয়। তাদের প্রতিহত করা নাহ গেলে তবে আফগানিস্তানবাসী দেখবে এক নতুন শাসনকাল?

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ