Skip to content

৪ঠা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নাসার থ্রিডি প্রিন্টার যাচ্ছে এবার মহাকাশে!

যুগের প্রত্যাবর্তনের সাথে মহাকাশ নিয়ে কৌতূহলের ঝুলি যেন কমছে না। দিনকে দিন ধাপে ধাপে এগিয়ে চলছে নতুন নতুন উদ্ভাবন। সে যেন আজ রূপকথার গল্পের বাস্তব চিত্র তুলে ধরতে যাচ্ছে নাসা। চাঁদে বাড়ি এবার যেন আর গল্প নয় সত্যি হতে চলছে। 

বলা হচ্ছে, ‘আর্টেমিস’ প্রকল্পের অধীনে, দ্য রেডওয়্যার রিগলিথ প্রিন্ট (আরআরপি) আইএসএসের ম্যান্ডি প্রিন্টার সিস্টেমের সাথে একযোগে কাজ করবে। ঘর নির্মাণের জন্য নির্মাণ সামগ্রী হবে রিগলিট। 

আইএসএস মহাকাশচারীরা পর্যবেক্ষণ করবেন যে এই কাঁচামাল ব্যবহার করে নির্মিত অবকাঠামো মহাকাশের প্রতিকূল পরিবেশ সহ্য করতে পারে কিনা। আর যদি থ্রিডি প্রিন্টার দিয়ে টেকসই কাঁচামাল তৈরি করা সম্ভব হয়, তাহলে নাসার নির্মাণ সামগ্রী চাঁদ ও মঙ্গলে পরিবহনের চাপ কমবে। এবং সে কাঁচামালের সাহায্যেই চাঁদে ও মঙ্গলে বানানো যাবে বাড়ি৷ 

মহাকাশে উপনিবেশ প্রতিষ্ঠার স্বপ্ন আরও এক ধাপ এগিয়ে যাবে। প্রকল্পের সাফল্য চন্দ্র ও মঙ্গলে নির্মাণ সামগ্রী পরিবহনের জন্য নাসার ওপর চাপ কমাবে বলে আশা করা হচ্ছে। বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে স্বপ্ন দেখেছিলেন যে তারা বিভিন্ন গ্রহ বা উপগ্রহ ব্যবহার করে মহাকাশে আলগা মাটি এবং শিলা আবাস তৈরি করবে সেইসাথে আরআরপি প্রকল্প বাস্তবসম্মত ফলাফল দেবে।

বিজ্ঞানীদের সাধনায় মহাকাশ যেন নতুন রূপ নিতে যাচ্ছে। চাঁদের মাটিতে বাড়ি, পাড়ি জমাবে অপেক্ষায় থাকা মহাকাশ প্রেমীরা। ঠাকুমার ঝুলির চাঁদের বুড়ির আর একার নয় বসবাসের বাড়ি থাকবে মানুষেরও। এমনটাই আশা করছে মার্কিন মহাকাশ সংস্থা নাসার বিজ্ঞানীরা।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ