Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

নিমিষেই দূর করুন চোখের নিচের কালো দাগ

চোখ সৌন্দর্যের একটি বিশেষ অংশ, সামনা সামনি কথা বলার সময়ে চোখের দিকেই নজর সকলের যায়। কিন্তু চোখের নিচে কালো দাগ হলে, তা শুধুমাত্র চোখের জন্যই খারাপ নয় বরং ত্বকে কালো ছোপ দীর্ঘস্থায়ীতা ক্ষতিকর। দুশ্চিন্তা, কাজের চাপ, ঠিক মতো ঘুম না হলে চোখের নিচে দেখা দিতে পারে কালো দাগ বা ডার্ক সার্কেল। এই কালো দাগ ঠেকাতে জরুরী পদক্ষেপ না  গ্রহণ করলে, তা ক্রমশ বাড়তে শুরু করে। ত্বকের যত্নের সঙ্গে সঙ্গে পর্যাপ্ত  বিশ্রামও খুবই দরকার।

 

চোখের নিচের কালো দাগ দূর করতে যা করবেন:

 

১। টমেটো চোখের নিচের কালো দাগ দূর করেতে বেশ কার্যকারী। এক চামচ টমেটোর রসের সঙ্গে এক চামচ লেবুর রস মিশিয়ে চোখের নিচে লাগিয়ে। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। দিনে দুইবার অন্তত এই প্যাক লাগাতে পারেন।  
 

২। আলু ভালো ভাবে রস করে তুলোর বলে নিয়ে চোখের ওপর ১৫ মিনিটের জন্য ঢেকে রাখুন। খেয়াল রাখবেন পুরো চোখ যেন ঢেকে থাকে। এরপর ঠাণ্ডা পানি দিয়ে চোখ ধুয়ে ফেলুন।

 

৩। টি ব্যাগ ব্যবহারের পর ফ্রিজে রেখে দিন। ঠাণ্ডা হলে বের করে চোখ বন্ধ করে ১০ মিনিটের জন্য রেখে দিন। প্রতিদিন ব্যবহারে আপনার চোখের নিচের কালো দাগ দূর হবে।

 

৪। শসাতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট যা চোখের নিচের কালো দাগ দূর করে। সপ্তাহে তিনবার ১৫ মিনিট ব্যবহারেই এর ভালো ফলাফল দেখা দিবে।

 

৫। আন্ডার আই জেল ব্যবহারে চোখের নিচের পিগমেন্টেশন কমিয়ে কালো দাগ দূর করে। এটা কম তৈলাক্ত হওয়ায় ক্রিমের পরিবর্তে সহজেই ব্যবহার করা যায়।

৬। আন্ডার আই প্যাচ ব্যবহারে চোখের নিচের মৃত কোষ দূর করে উজ্জ্বল ভাব আনতে ব্যবহার করা হয়। এটা ব্যবহার করাও সহজ। মাত্র ২০ মিনিট ব্যবহারেই এর তাৎক্ষণিক ফলাফল দেখা যায়।  

 

৬। রাতে ঘুমানোর আগে দুধের সর চোখের আশপাশের ত্বকে মাখুন। কিছুক্ষণ ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। কিছু দিন এভাবে ব্যবহার করলে চোখের কালো দাগ দূর হবে।

 

৭। কাজু বাদাম বেটে দুধের সঙ্গে গুলিয়ে, পেস্টের মতো তৈরি করে চোখের চারপাশে লাগাতে পারলে উপকার মিলবে।এছাড়া চোখের চারপাশে বাদাম তেল দিয়ে মালিশ করলেও দ্রুত উপকার পাবেন।

 
 ৮। ভিটামিন ই ক্যাপসুলের ভেতরে যে তেল থাকে, তা চোখের নিচের কালচে ভাব দূর করতে অত্যন্ত কার্যকর। এই তেল রাতে ঘুমানোর আগে চোখের নিচে মেখে নিতে হবে। সকালে ফেস ওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার করতে হবে। এভাবে নিয়মিত ব্যবহারে অনেক উপকার পাবেন।

 

৯। কমলার রসের সঙ্গে দুই ফোঁটা গ্লিসারিন মিশিয়ে চোখের নিচে লাগান। এটা কালো দাগ দূর করার পাশাপাশি  ত্বক আরও উজ্জ্বল করে তোলে।

 

১০। চোখের কালো দাগ দূর করতে দই উপকারী। দইয়ের মধ্যে থাকা হাইড্রক্সি অ্যাসিড নতুন কোষ তৈরির হার বৃদ্ধি করে। দই, মধু আর গোলাপ জলের প্যাক চোখের নিচে লাগিয়ে রাখুন, শুকিয়ে গেলে হালকা গরম জলে ধয়ে ফেলুন।

 

১১। ত্বকের যত্নের জন্য কাঁচা হলুদ সবসময় উপকারী। কাঁচা হলুদের সঙ্গে নারকেল তেল আর আমন্ড তেল মিশিয়ে চোখের নিচে ভাল ভাবে লাগিয়ে নিন, শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এতে  চোখের কালো দাগ দূর হবে।

 

১২। কফি দিয়ে আজকাল বিভিন্ন ধরনের বিউটি  প্রোডাক্ট বাজারেই পাওয়া যায়। এক চামচ কফিবিন গুঁড়োর সঙ্গে পরিমাণ মতো কোকো পাউডার ও মধু মিশিয়ে প্যাক তৈরি করে চোখের নিচ-সহ পুরো মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। তারপর মুছে নিয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। শুতে যাওয়ার আগে চোখের চারপাশে এক পরত আমন্ড তেল লাগিয়ে নিন। প্রতি দিন ব্যবহার করুন এই প্যাক। তাহলে সহজেই দূর হবে চোখের নিচের কালো দাগ।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ