Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চা কমাবে সর্দি-কাশি

বর্ষাকালের শেষ এবং শরৎকালের শুরু হলেও বৃষ্টি এখনও হচ্ছে। আর সেই বৃষ্টি তে ভিজলেই হচ্ছে সর্দি-কাশি। এই সর্দি-কাশি থেকে নিরাময়ের উপায় কি?

 

ওষুধের পাশাপাশি ঘরোয়া কিছু পদ্ধতি আছে যাতে করে সর্দি-কাশি নিরাময় হয়। সবচেয়ে উপকারী প্রক্রিয়া হলো চা। চা এমন একটি পানীয় যা যা স্বাস্থ্যের জন্য উপকারী। এছাড়া চায়ে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট যা ওজন কমাতেও সাহায্য করে। এজন্য সর্দি-কাশি ছাড়াও চা নানা রোগের প্রতিষেধক হিসেবে কাজ করে। আজ আমরা বিভিন্ন রকম চা সম্পর্কে জানবো-

 

আদা চা

চা কমাবে সর্দি-কাশি

 

সর্দি-কাশিতে আদা বেশ উপকারী। তাই আদা কুচি করে কেটে কিংবা থেঁতলে নিয়ে দিয়ে চা বানানো যায়। আদা চা হৃদপিণ্ড ভালো রাখতেও সাহায্য করে। আদা ঔষধি গুণসম্পন্ন হওয়ায় প্রতিদিন আদা চা খেলে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমায়।

 

গ্রিন টি

চা কমাবে সর্দি-কাশি

 

স্বাস্থ্যের জন্য উপকারী একটি চা হলো গ্রিন টি। এই চা রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ ও কোলেস্টেরল কমাতে ভূমিকা রাখে। নিয়মিত অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর গ্রিন টি খেলে ত্বক ও চুল ভালো থাকে।

 

ক্যামোমাইল টি

চা কমাবে সর্দি-কাশি

 

ক্যামোমাইল টি একটি ভেষজ চা, যা ক্যামোমাইল ফুল থেকে তৈরি হয়। ফলে চায়ে ক্ষতিকর ক্যাফেইন থাকে না এবং এই চা খেলে স্নায়ুর উত্তেজনা কম থাকে ও ঘুম ভালো হয়।

 

জবা ফুলের চা

চা কমাবে সর্দি-কাশি

 

জবা ফুলে রয়েছে প্রচুর পরিমাণে খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি। এই চা ঠাণ্ডা বা গরম দুই ভাবেই খাওয়া যায় এবং এতে ক্যাফেইন থাকে না। ফলে উদ্বেগ উদ্দীপনা কমাতেও জবা ফুলের চা প্রভাব ফেলে এবং শরীরের জন্যও খুবই উপকারী হয়।

 

পুদিনা চা

চা কমাবে সর্দি-কাশি

 

ওষুধি গুণসম্পন্ন পুদিনা গাছ পাতা, কাণ্ডসহ পুরোটাই স্বাস্থ্যের জন্য উপকারী। পুদিনায় মেন্থল থাকায় শরীরের জন্য বেশ উপকারী এবং লিকার চায়ে পুদিনা পাতা দিয়ে ঢেকে রাখার পর খেলে দারুণ উপকার পাওয়া যায়।

 

ওষুধের পাশাপাশি চা খাওয়া স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। বিশেষ করে সর্দি-কাশি থেকে রক্ষা পেতে উপরোক্ত প্রতিটি চা ই বেশ কার্যকর ও উপকারী ভূমিকা রাখে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ