Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

হবু কনের ডায়ের চার্ট কেমন হবে?

প্রতিটি নারী বিয়ে নিয়ে কম বেশি স্বপ্ন সাজায়। একজন নারীর জীবনে সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে তার বিয়ে। বিয়ে কথাটির সাথে জড়িয়ে থাকে অনেক আবেগ, স্বপ্ন আশা ও পরিকল্পনা। বিয়ের তারিখ নির্ধারণ করার পর থেকেই একজন কনে তার বিয়ের প্রস্তুতি নেওয়া শুরু করে।

 

সব কনেই চান বিয়ের দিন আকর্ষণের কেন্দ্রবিন্দু থাকতে। বিয়ের আগে সাজগোজ, পোশাক, গহনা এসব নিয়ে উত্তেজনা থাকলেও সব থেকে বেশি ভূমিকা থাকে শরীরের যত্ন। হবু কনের সবচেয়ে চিন্তার বিষয় হচ্ছে বাড়তি ওজন। বেশীর ভাগ কনেই চায় বিয়ের আগে বাড়তি মেদ ও ওজন কমিয়ে ফেলতে।

 

সব প্রস্তুতির পাশাপাশি সঠিক ডায়েট ও লাইফস্টাইল মডিফিকেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। ওজন কমাতে সময়ের প্রয়োজন হয়, এর ফল রাতারাতি আশা করা বোকামি। কমপক্ষে বিয়ের তিন মাস আগে থেকে সঠিক ডায়েট শুরু করা উচিত। সঠিক ডায়েট করলে ত্বক ও চুলও সুন্দর হয়ে উঠবে। 

 

বিয়ের আগে বেশির ভাগ মেয়ে হঠাৎ করে খাওয়া বন্ধ করে দেয় অথবা খাবারের পরিমাণ এতোটাই কমিয়ে ফেলে যে শরীর একদম দুর্বল হয়ে পরে।

 

প্রতিদিন মেপে ৯-১০ গ্লাস পানি পান করুন। এছাড়া সাথে ক্যালসিয়াম রিচ খাবার যেমন টকদই, আমন্ড, ডাল খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো।

 

সকালে ঘুম থেকে উঠে সামান্য কাঁচা হলুদ ৫০-৬০ মিলি পানি গরম করে একটি লেবুর রস ও সামান্য লবণ মিশিয়ে খেলে ওজন কমবে এবং ত্বক উজ্জ্বল হবে।

 

খাদ্য তালিকায় প্রতিদিন ৪০-৪৫ গ্রাম প্রোটিন রাখুন। এবং ফাইবার ও পুষ্টিগুণে ভরপুর ফল ও সবজি খেতে হবে, যেগুলো ক্যালোরি ক্ষয় করতে এবং ওজন কমাতে সাহায্য করবে। 

 

শর্করা জাতীয় খাবার অর্থাৎ ভাত, রুটি, পাউরুটি, আলু এসব খাবার পরিমাণে কম খেতে হবে।

 

ভাজাপোড়া, ফাস্টফুড, কেক এ ধরণের খাবার খাওয়া যাবে না। কারণ এসব খাবারে অনেক বেশি পরিমাণে আন-স্যাচুরেটেড ফ্যাট থাকে যা ওজন বাড়ায় এবং ওজন কমাতে বাধা দেয়।

 

দুধ ও দুগ্ধজাতীয় খাবার না খাওয়া ভালো। এই সব খাবার পরিপাক হতে অনেক সময় নেয় তাই এড়িয়ে চলা ভালো।

 

ওজন কমানোর জন্য শুধু ডায়েট না,  নিয়মিত ব্যায়ামও জরুরী। এছাড়া পর্যাপ্ত ঘুম ও বিশ্রাম নিতে হবে।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ