Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার রাজপথে আফগান নারীরা! 

আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করেছেন তালেবান। ২০ বছর পর আবারও দেশটিতে  পুনরাবৃত্তি হতে যাচ্ছে তালেবান শাসনের। কিন্তু ২০ বছর আগের সেই স্মৃতি থেকেই বের হতে পারছেন না আফগান নাগরিকরা। তাই বর্তমান পরিস্থিতি যেন দেশটির নাগরিকদের মধ্যে আরো উৎকণ্ঠা তৈরি করে দিয়েছে। আর এ পরিস্থিতিতে সবচেয়ে বেশি আশঙ্কার মধ্যে রয়েছেন দেশটির নারীরা। তাইতো এবার তালেবানের বিরুদ্ধে রাজপথে দাঁড়িয়েছেন আফগান নারীরা। 

মঙ্গলবার টুইটারে এমন একটি বিক্ষোভের ভিডিও পোস্ট করে সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের ফরেন অ্যাফেয়ার্স এডিটর গীতা মহান লিখেন, ‘কাবুল শহরের উজির আকবর খান এলাকায় নারীরা জড়ো হয়েছে। তারা আফগানিস্তানের রাজনীতি, শাসন ব্যবস্থা ও অর্থনীতিতে নারীদের সম্পৃক্ততা চায়।’

টুইটারে কাবুলের আরেকটি বিক্ষোভের ভিডিও পোস্ট করে ইরানি সাংবাদিক ও অ্যাক্টিভিস্ট মাসিহ আলিনেজাদ বলেন, 'এই সাহসী নারীরা তালেবানের বিরুদ্ধে প্রতিবাদের জানান দিতে কাবুলের রাস্তায় নেমেছে। তারা তাদের অধিকার, কাজ করার অধিকার, শিক্ষার অধিকার এবং রাজনৈতিক অধিকারের কথা বলছে। একটি নিরাপদ সমাজে বসবাসের অধিকারের কথা বলছে। আশা করি আরও অনেক নারী ও পুরুষ তাদের সঙ্গে যোগ দেবে।'

এর আগে তালেবান শাসনামলে নারীদের শিক্ষা ও কাজের অধিকার থেকে বঞ্চিত করা হয়েছিল৷ স্বাধীন চলাফেরায় বাঁধা প্রদান করা হচ্ছিল৷ পুরুষ সদস্য ছাড়া নারীদের ঘর থেকে বের হতে দেয়া হতোনা। প্রত্যেকটি নারীর জন্য বোরকা ছিল বাধ্যতামূলক।  গত ২০ বছর ধরে আফগান নারীরা ধীরে ধীরে মত প্রকাশের এবং স্বাধীন চলাফেরার যে স্বাধীনতা অর্জন করেছিল তা হারিয়ে যাবার প্রবল আশঙ্কা তৈরি হয়েছে। 

তবে সাহসী আফগান নারীরা এবার দৃঢ়প্রতিজ্ঞ। নিজেদের গুটিয়ে নিয়ে ঘরবন্দী হতে একদমই রাজি নন তারা।  তারা শিক্ষা ক্ষেত্র, কর্মক্ষেত্রসহ সকল ক্ষেত্রে নিজেদের অধিকার নিশ্চিত করতে চান।  নিজদেশে স্বাধীনভাবে চলাফেরা করতে চান। তাই তালেবানদের বিরুদ্ধে রাজপথে দাঁড়িয়ে নিজেদের অধিকার আদায়ের জন্য স্লোগান দিচ্ছে তারা।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ