Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

বিতর্ক কুইজে প্রথম দুজন বাংলাদেশি

পড়ালেখার পাশাপাশি কোন সৃজনশীল কাজ একজন ছাত্রের মনন গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই গুণ গুলো তাকে আরো দক্ষ করে তোলে। এগুলোর মধ্যে অন্যতম হচ্ছে বিতর্ক প্রতিযোগিতা। বাংলাদেশের পাশাপাশি আন্তর্জাতিক মহলেও বিতর্ক প্রতিযোগিতার আগ্রহ ও জনপ্রিয়তা রয়েছে। ছাত্রছাত্রীদের বিতর্কে উৎসাহিত করতে আন্তর্জাতিক ভার্চুয়াল বিতর্ক উৎসব উপলক্ষে আয়োজিত ওয়ার্ল্ড কুইজ প্রতিযোগিতার আয়োজন করে বাংলাদেশ। খুশির খবর হল প্রতিযোগিতায় প্রথম ও দ্বিতীয় স্থান দখল করেছে বাংলাদেশের দুই শিক্ষার্থী। তারা হল ওমান জাফর ও স্নেহা মাহাযাবীন। 

 

গত ১৩ আগস্ট থেকে শুরু হয় এই প্রতিযোগিতা। ভারত, নেপাল, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও বাংলাদেশসহ বিশ্বের ৩৬ দেশের সহস্রাধিক বিতার্কিক অংশগ্রহণ করে এই প্রতিযোগিতায়। এর মধ্যে অন্যতম ছিল কুইজ প্রতিযোগিতা। এই কুইজেই প্রথম হয়েছে ওমান ও দ্বিতীয় হয়েছে স্নেহা। তবে এই জয় এতো সহজ ছিলোনা। সবগুলো দেশের প্রায় ৪০০ শিক্ষার্থীর অংশগ্রহণ করে এই কুইজ প্রতিযোগিতায়। এই বৃহৎ সংখ্যক শিক্ষার্থীকে পিছনে ফেলে ওমাম ও স্নেহা তাদের স্থান অর্জন করে নেয়। গত রবিবার রাতে ফলাফল ঘোষণা করা হয়। 

 

তারা উভয়েই বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণিতে পড়ে। এই জয়ে উচ্ছ্বসিত দুজনেই। ৩০ আগস্টের পর সনদ ও সম্মাননা স্মারক দেয়া হবে তাদের।

 

এই প্রথম বাংলাদেশে আন্তর্জাতিক ভার্চুয়াল বিতর্ক উৎসব আয়োজন হল। এসব প্রতিযোগিতা ও উৎসব শিক্ষার্থীদের বিতর্কের প্রতি আকর্ষণ তৈরি করবে। আমরা চাই ভবিষ্যতে এরকম আরো উৎসব আয়োজন করুক বাংলাদেশ।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ