Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভাতের মাড়ে রূপচর্চা

আমাদেরও হাতের পাশে কত কি জিনিস অপ্রয়োজনীয় ভেবে আমরা ফেলে দেই। অথচ একটু খেয়াল করলে দেখা এসব জিনিসের রয়েছে অসাধারণ সব কার্যকরী ক্ষমতা। এই যেমন ধরুন ভাতের মাড়। প্রতিদিন ভাত রান্না শেষে মাড়টুকু কিন্তু আমরা ফেলেই দি৷ কিন্তু কখনো ভেবেছেন কি এই মাড় হতে পারে আপনার রূপসৌন্দর্য্যে কার্যকরী উপাদান।  ভাবছেন তো কিভাবে? আসুন তবে জেনে নি কিভাবে ভাতের মাড় দিয়ে আপনি করতে পারেন রূপচর্চা। 

 

এজন্য প্রথমেই ঘন ভাতের মাড় পরিষ্কার রেখে ভালোভাবে ছেঁকে নিন৷ এরপর এটিকে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিতে হবে। ঠাণ্ডা হয়ে গেলে নরম তুলার সাহায্যে বেশি করে নিয়ে মুখে মিনিট পাঁচেক মালিশ করুন। তারপরে শুকনো সিট মাস্ক মাড়ের উপর দিয়ে বসিয়ে রেখে দিন। শুকিয়ে গেলে টেনে তুলে নিন। এতে আপনার মুখের ত্বক টানটান হবে৷ শুধু তাই নয়, এতে ত্বকের আর্দ্রতা ও উজ্জ্বলতা বাড়া, ছোপ ছোপ দাগ, মেসতা, ত্বকের রুক্ষতার মত সমস্যাও দূর হয়৷ 

 

ভাতের মাড় ব্যবহার করতে পারেন ব্রণের সমস্যা দূর করার ঔষধ  হিসেবেও। সেজন্য মাড় ছেঁকে নিয়ে ভালোভাবে জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে। ঘন মাড়ে কয়েক ফোটা লেবুর রস দিয়ে নিন। এতে ব্রণের সাথে দাগ ও দূর করবে। 

এছাড়াও এই ঘন প্যাকটি তুলার সাহায্যে চোখের চারপাশে মালিশ করে টিস্যু দিয়ে ঢেকে রেখে দিন।  শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।  এতে বলিরেখা ও চোখের চারপাশের কালো দাগ দূর হবে। 

 

দুধের সঙ্গে মাড় মিশিয়ে প্যাক তৈরি করে  মুখে ব্যবহার করতে পারেন। এতে ত্বক খুব টানটান হয় এবং উজ্জ্বলতা বাড়ায়। 

 

শুষ্ক ত্বকের জন্যও ভাতের খুব মাড় উপকারী। এক্ষেত্রে মাড়ের সঙ্গে সামান্য অ্যালোভেরা জেল মিশিয়ে প্যাক তৈরি করুন। তারপর এটি মুখে ব্যবহার করুন। এতে ত্বকের চাকচিক্য বাড়বে ও ভালো ময়েশ্চারাইজার হিসেবে কাজ করবে।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ