Skip to content

১লা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাংবাদিকদের মোবাইল প্রশিক্ষণ দেবে ফেসবুক

একটি পেশা থেকে মানবজাতির কোন একটি দিকে সাহায্য করা সম্ভব তবে বলা হয় সাংবাদিকতা হল এমন একটি পেশা, যার মাধ্যমে আপনি সকল স্তরের মানুষকে পরামর্শ দিয়ে অথবা তথ্য প্রদান করে সাহায্য করতে পারবেন।সম্প্রতি ফেসবুক প্রতিষ্ঠানটি সাংবাদিকদের উন্নয়নের খাতিরে একটি প্রশিক্ষণ শুরু করতে যাচ্ছে।

 

বাংলাদেশে ১০০০ এর বেশি সাংবাদিকদের জন্য নতুন প্রশিক্ষণ নিয়ে এসেছে ফেসবুক জার্নালিজম প্রজেক্ট। এই প্রজেক্টের সঙ্গে যুক্ত হয়েছে  সিআইআর এবং সি-ক্যাব। ফেসবুক ফান্ডামেন্টালস ফর নিউজ নামের এই প্রোগ্রামটি মোবাইল স্কিলিং পার্টনার বিগস্প্রিং এর মাধ্যমে সম্পূর্ণ ডিজিটালি প্রদান করা হবে। 

 

মোবাইল কারিকুলামটি বাংলা ও ইংরেজি উভয় ভাষায় পাওয়া যাবে। অনলাইন নিরাপত্তা, ফেসবুকের ব্যবহার এবং প্ল্যাটফর্মটিতে যথাযথভাবে কিভাবে ভিডিও ব্যবহার করা যায় এমন বিষয়গুলো এই প্রশিক্ষণে অন্তর্ভুক্ত থাকবে। মোবাইল ও ওয়েবসাইটের মাধ্যমে প্রোগ্রামটিতে অংশগ্রহণ করা যাবে।

 

ফেসবুক এশিয়া প্যাসিফিকের নিউজ পার্টনারশিপের পরিচালক অঞ্জলি কাপুর বলেন, ‘বিশ্বব্যাপী মানসম্মত সাংবাদিকতাকে সমর্থন করা এবং সাংবাদিকদের টুলস ও প্রশিক্ষণ প্রদানের ব্যাপারে আমরা দৃঢ়প্রতিজ্ঞা। এই প্রোগ্রামটি শুরু করার আগে আমরা সংবাদ কমিউনিটি এবং আমাদের এশিয়া প্যাসিফিক অঞ্চলের পার্টনারদের সঙ্গে আলোচনা করেছি। তারা শনাক্ত করেছেন যে, আরো কার্যকরীভাবে ফেসবুক ব্যবহার করার জন্য সাংবাদিকদের প্রাথমিক দক্ষতার ক্ষেত্রে সহযোগিতার প্রয়োজন। আমরা আশা করছি, এই প্রোগ্রামটি সাংবাদিকদের ডিজিটাল পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে সাহায্য করবে এবং তাদের কমিউনিটিকে আরো সচেতন ও প্রতিজ্ঞ করে তুলবে'।

 

সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশন বাংলাদেশ-এর নির্বাহী পরিচালক জেইন মাহমুদ বলেন, ‘ফেসবুকের এই উদ্যোগকে আমরা স্বাগত জানাই। এই নতুন কারিকুলাম দেশজুড়ে আমাদের সাংবাদিকদের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের দক্ষতা ও রিপোর্টিংয়ের ভিত্তি আরো জোরদার করে তুলবে।’ 

 

ফেসবুকের জার্নালিজম প্রজেক্ট বিশ্বব্যাপী সাংবাদিক এবং কমিউনিটির  জন্য কাজ করে তাদের মধ্যে সংযোগটা জোরদার করতে সাহায্য করে। এটি সংবাদ শিল্পের মূল চ্যালেঞ্জ মোকাবিলায়ও সাহায্য করে। এফজেপি’র প্রশিক্ষণ, প্রোগ্রাম এবং অংশীদারিত্ব তিনটি উপায়ে কাজ করে। 

 

এগুলো হল, খবরের মাধ্যমে কমিউনিটি গড়ে তোলা, বিশ্বব্যাপী নিউজরুমের প্রশিক্ষণ এবং অংশীদারিত্বের মাধ্যমে গুণগত মনোনয়ন করা। সিসিএবি গণমাধ্যম ও কৌশলগত যোগাযোগ টুলস  ব্যবহার করে সময়োপযোগী, নির্ভরযোগ্য এবং কার্যকরী তথ্যের প্রবাহ নিশ্চিত করে যা টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক।

 

সাংবাদিকরা আইওএস ও অ্যান্ড্রয়েড ফোনে এই প্রোগ্রামটির জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। বাংলাদেশি সাংবাদিকদের রিপোর্টিং দক্ষতা বাড়ানোর জন্য ফেসবুক জার্নালিজম প্রজেক্ট বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। সম্প্রতি শুরু হওয়া রয়টার্স ডিজিটাল জার্নালিজম কোর্সটিও এর অন্তর্ভুক্ত।

 

সাংবাদিকতাকে বিশ্বাসযোগ্য, আস্থাশীল এবং নমনীয় করে তোলাই এই প্রজেক্টির মুল লক্ষ্য।সাংবাদিকতাকে অধিক নির্ভরযোগ্য করার একটি প্রয়াস মাত্র।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ