Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তৈলাক্ত ত্বকের যত্নে করণীয়

আমাদের শরীরের সব থেকে স্পর্শকাতর অঙ্গ হচ্ছে আমাদের ত্বক। সূর্যের তাপ, ধুলোবালি, ঘাম, ঘুমের অভাব, অপরিমিত খাদ্যাভাস, দুঃখ-কষ্ট, চিন্তা এইসবের প্রভাব বাহ্যিক সৌন্দর্যে প্রভাব ফেলে। দৈনন্দিন জীবনে ত্বক ভাল রাখতে আমাদের উচিত যত্ন নেওয়া।

 

করোনাকালীন সময়ে পার্লারে না গিয়ে ঘরে বসেই খুব সহজেই ত্বকের যত্ন নিতে পারেন। গরমে ত্বকে নানা রকমের সমস্যা দেখা দেয়। আর যাদের ত্বক তৈলাক্ত তাদের তো যেন ভোগান্তির শেষ নেই। তৈলাক্ত ত্বকে ধুলোময়লা সহজে আটকে যায়, যার ফলে ব্রন হয়। তৈলাক্ত ত্বক সবসময় পরিষ্কার রাখবেন। ঘাম ও মুখের তৈলাক্তভাবের কারণে অস্বস্তি হয় তাই নিজের সুবিধামত বারবার মুখ ধুয়ে নিবেন। আপনার ত্বক অনুযায়ী উপাদান সামগ্রী ব্যবহার করবেন।

 

তৈলাক্ত ত্বকের জন্য সাইট্রাস ফল, যেমন লেবু, মাল্টা, কমলা, জাম্বুরা অনেক উপকারী। এইগুলো ত্বকের অতিরিক্ত তেল শুষে নেয় কিন্ত ত্বককে শুষ্ক করে না। এক কাপ পানিতে একটি লেবুর রস নিন। তা দিয়ে বরফ তৈরি করুন। এটি ত্বকে ম্যাসাজ করলে ত্বকে তৈলাক্ত ভাব কমে, একনে দূর করতে সাহায্য করে পাশাপাশি ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে।

 

তৈলাক্ত ত্বকের জন্য মুলতানি মাটি, চন্দনের গুড়া অনেক ভালো। এটি  ত্বককে পরিষ্কার করে এবং তৈলাক্ত ভাব দূর করতে সাহায্য করে। ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে শসার রসের সাথে স্ক্রাব হিসেবে চালের গুঁড়া মিশিয়ে নিন। যাদের মধুতে অ্যালার্জি নেই তারা সামান্য মধুও মিশিয়ে নিতে পারেন। সপ্তাহে দুইদিন এই প্যাক ব্যবহার করুন। তাছাড়া ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস দূর হয়ে যাবে।

 

মসুরের ডাল বাটা ও ডিমের সাদা অংশের প্যাক তৈলাক্ত ত্বকের জন্য কার্যকারী। ত্বকের লাবন্য ধরে রাখতে ত্বকের যত্নের সাথে প্রয়োজন সঠিক জীবনযাত্রা। তাই আমাদের সুষম খাদ্যাভাস গড়ে তুলতে হবে। অতিরিক্ত তেল-চর্বিযুক্ত খাবার পরিহার করতে হবে। মাছ ও শাকসবজি বেশী পরিমাণে খেতে হবে। প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। শরীর ও ত্বক সুন্দর রাখতে পানির গুরুত্ব অপরিসীম।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ