Skip to content

৬ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | সোমবার | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভ্যাকসিনের পর ডায়াবেটিস রোগীদের যা মানতে হবে  

এখন চলছে করোনার মহামারী সময়। প্রতিনিয়ত মৃত্যুর সংখ্যা বেড়েই যাচ্ছে। তাই করোনার প্রকোপ কমাতে ভ্যাকসিন নেওয়া বাধ্যতা করেছেন বাংলাদেশের সরকার। তাই সবার জন্য ভ্যাকসিন নেওয়া জরুরি। এক্ষেত্রে বিশেষ করে যারা ডায়াবেটিস এর রোগী তাদের আগে নেওয়া জরুরি। কেননা ডায়াবেটিস রোগীদের করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি। করোনা টিকার নেগেটিভ দিক থাকলেও এখন এই টিকাই একমাত্র ভরসা। তাই এই টিকা দেওয়ার পর চিকিৎসকগণ বলে দেন, কি কি বিষয় মেনে চলতে হবে ডায়াবেটিস রোগীদের।  
 

 

খেতে হবে সঠিক এবং পুষ্টিকর খাবার 

খাবার সব থেকে বেশি গুরুত্বপূর্ণ। তাই খাবার খাওয়ার ক্ষেত্রে সঠিক এবং  পুষ্টিমানে ভালো এমন খাবার গ্রহণ করতে হবে। এমন খাবার গ্রহণ করতে হবে যা শরীরে শক্তি বাড়িয়ে শরীরকে রাখবে সুস্থ। প্রতিষেধক নেওয়ার পর প্রোটিনের পরিমাণ বাড়িয়ে দিতে হবে। প্রোটিন খাবার হল, মাছ, দুধ, ডিম ইত্যাদি। প্রতিষেধক নেওয়ার পরপর দুই/তিন দিন মুরগির মাংস খেতে হবে। আর সবজি তো আছেই।  

 

খেতে হবে হলুদ 

হলুদে আছে কার্ক্যুমিন । যা প্রতিষেধক নেওয়ার পর শরীরে ভালো কাজ করে। হলুদ যে কতটা উপকারী তা আমরা সবাই জানি। এই সময় এক দিন পর পর রাতে দুধের সঙ্গে হলুদ মিশিয়ে খেতে পারেন। এতে করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। 

 

ধূমপান মুক্ত থাকতে হবে 

প্রতিষেধক নেওয়ার পর শরীরে এমনিতেই প্রতিক্রিয়া দেখা দিবে। এক্ষেত্রে আপনি যদি ধূমপান করেন তাহলে এর প্রতিক্রিয়া অনেকটা বেড়ে যাবে। তাই প্রতিষেধক নেওয়ার পর কিছু দিন ধূমপান এবং মদ্য পান থেকে বিরত রাখুন নিজেকে। 

 

খালি পেটে টিকা নয়

করোনা টিকা নেওয়ার আগে অবশ্যই কিছু না কিছু খেয়ে নিবেন। চিকিৎসকরা বলেছেন, যারা ডায়াবেটিস এর রোগী তারা টিকা নেওয়ার আগে কিছু হলেও খেয়ে আসতে। না হলে টিকা নেওয়ার পর শরীর কিছুটা দুর্বল হয়ে যাবে।  

যারা ডায়াবেটিস এর রোগী তারা টিকা নিলে করোনায় আক্রান্ত হওয়ার চান্স কমে যায়। তাই  নিয়ম মেনে টিকা নেওয়ার জরুরী সকল প্রস্তুতি শুরু করে দিন আজ থেকেই।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ