Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

ঢেঁড়সের উপকারিতা 

ঢেঁড়স সকলের পরিচিত একটি সবজি। সবুজ এই সবজি টি সকলেরই পছন্দের। ঢেঁড়স ভাজি কিংবা ঢেঁড়সের চচ্চড়ি গরম ভাতের সাথে খেতে বেশ মজাদার। স্বাদে যেমন অনন্য তেমনি রান্নাও তাড়াতাড়ি হয় বলে সকলের প্রিয় সবজি ঢেঁড়স। 

 

পুষ্টিগুণে ভরপুর ঢেঁড়স স্বাদে গুণে অনন্য এবং দেশ ভেদে ভিন্ন নামেও পরিচিত। ভিন্ডি, গাম্বো, বামিয়া, লেডিস ফিঙ্গার প্রভৃতি বিভিন্ন নামে পরিচিত। ঢেঁড়সে ক্যালরি, ফাইবার, প্রোটিন, কার্বোহাইড্রেট, ফ্যাট, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ক্যালসিয়াম, ভিটামিন সি, ভিটামিন কে, ভিটামিন বি৯, ভিটামিন বি৬, থায়ামিন, বিটা-ক্যারোটিন, অ্যান্টি-অক্সিডেন্ট প্রভৃতি উপাদান থাকে। 

 

হাড় সুস্থ রাখতে সেইসাথে হৃদযন্ত্র, রক্তচাপ ও কোলেস্টেরল এর মাত্রা ঠিক রাখতে ক্যালসিয়াম খুবই প্রয়োজন। এই ক্যালসিয়াম এর উৎস হিসেবে ঢেঁড়স বেশ কার্যকর। এছাড়া পেশী ও স্নায়ু সঞ্চালনেও যে ক্যালসিয়াম প্রয়োজন তা ঢেঁড়স থেকে পাওয়া যায়। ঢেঁড়সে থাকা পেক্টিন রক্তে উচ্চ কোলেস্টেরল কমিয়ে হার্টকে সুস্থ রাখে। ঢেঁড়সের দ্রবণীয় ফাইবার কোলেস্টেরলকে স্বাভাবিক ভাবে কমিয়ে আনে এবং হৃদরোগের সম্ভাবনা কমায়।

 

ভিটামিন এ এবং বিটা-ক্যারোটিন সমৃদ্ধ ঢেঁড়স চোখের দৃষ্টিশক্তি বাড়াতে বেশ কার্যকর। খাদ্য হজমে ঢেঁড়সের হাই ফাইবার বেশ কার্যকর। অতিরিক্ত গ্যাস, হজম জনিত কারণে পেট ব্যথা, কোষ্ঠকাঠিন্য প্রভৃতি সমস্যা দূর করতে ঢেঁড়স বেশ উপকারী। এছাড়া ঢেঁড়সের জলীয় অংশ ডায়রিয়া প্রতিরোধে সাহায্য করে।

 

ঢেঁড়সে থাকা ভিটামিন সি রক্তে হোয়াইট ব্লাড সেল তৈরি করে ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে শরীরে বাইরের রোগ জীবাণু প্রবেশে বাধা দান করে। ঢেঁড়সে ইনসুলিন থাকে যা শরীরে শর্করার মাত্রা কমায়। ডায়াবেটিস আক্রান্ত রোগীদের জন্য ঢেঁড়স বেশ উপকারী। 

 

গর্ভবতী মহিলাদের জন্যও ঢেঁড়স বেশ উপকারী। এতে থাকা ভিটামিন বি গর্ভের শিশুর সুস্থ বৃদ্ধি নিশ্চিত করে এবং শিশুর জন্মগত সমস্যা হওয়ার আশঙ্কা কমায়। ঢেঁড়সের ফলেট গর্ভপাত প্রতিরোধ করে এবং ভিটামিন সি ভ্রূণের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। 

 

লিভার পরিষ্কার করে লিভারের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ঢেঁড়স বেশ কার্যকর। ঢেঁড়সের ভিটামিন সি তে অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্লামেটোরি এজেন্ট থাকায়, অ্যাজমা আক্রান্ত রোগীদের অ্যাজমা নিয়ন্ত্রণে সাহায্য করে। 

 

এছাড়া ত্বক ও চুলের সতেজতা বৃদ্ধিতেও ঢেঁড়স বেশ উপকারী। কোলন ক্যান্সার প্রতিরোধক, স্তন ক্যান্সার প্রতিরোধক এবং হাড়কে শক্তিশালী করা প্রভৃতি তেও ঢেঁড়স বেশ কার্যকর।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ