Skip to content

১৯শে মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যে ব্যায়াম গুলো দিয়ে জিম শুরু করবেন

অনেকেই হয়ত লকডাউন শুয়ে বসে থেকে শরীরে মেদ জমিয়ে ফেলেছেন। তাই তো ভাবছেন এবার লকডাউন খুলে দিলেই নতুন করে জিম শুরু করবেন। এটা বেশ ভালো উদ্যোগ বলা চলে। কিন্তু জানার বিষয় হচ্ছে আপনি নতুন জিমে যাচ্ছেন, সেক্ষেত্রে কি ধরনের ব্যায়াম দিয়ে শুরু করবেন? এখন নতুন পেয়ে অনেকেই আপনাকে অনেক ধরনের মতামত দিতে পারে। অনেকে হয়তো পরামর্শ দেবে ভারী ব্যায়াম করার শুরুর থেকে। কিন্তু তা একেবারেই ঠিক হবে আপনার জন্য।  তাই আপনি শুরুর দিকে যসব ব্যায়াম দিয়ে শুরু করতে পারেন। 

 

লাঞ্জেস 

এই ব্যায়ামে পা ফাঁক করে সোজা হয়ে দাঁড়াতে হবে। এই ব্যায়াম করার সময় বাড়তি ওজন নেওয়া যায়। এক্ষেত্রে  ডাম্বেল না থাকলে এক লিটার পানির বোতল নিয়েও এটা করতে পারেন। প্রথমে ডান পা সামনে এগিয়ে নিয়ে ভাঁজ করতে হবে, সঙ্গে বাঁ পাও ভাঁজ করতে হবে। তবে হাঁটু মাটিতে ঠেকানো যাবে না। এভাবে অন্য পায়ের পালাবদল করে করে  এটা করতে হবে।

 

স্কোয়াট 

এই ব্যায়ামে পা ফাঁক করে সোজা রেখে দাঁড়াতে হবে। তারপর হাঁটু ভাঁজ করে চেয়ারে বসা ভঙ্গিতে বসতে হবে। বসে আবার সোজা হয়ে দাঁড়াতে হবে। তবে খেয়াল রাখতে হবে এই ব্যায়াম করার সময় মেরুদণ্ড যেন সোজা থাকে।

 

বেন্ট ওভার রো 

এই ব্যায়ামে ডাম্বেল লাগবে। পা ফাঁক করে দাঁড়িয়ে হাত দু'টো সোজা করে কোমর থেকে সামনে ঝুঁকে সোজা তাকাতে হবে। নৌকো চালানোর মত করে  হাত ঘোরাতে হবে।

 

চেস্ট প্রেস  

মেঝেতে চিত হয়ে শুয়ে পড়তে হবে। অর্থাৎ পিঠ থাকবে মেঝেতে। পা ফাঁক করে হাঁটু ভাঁজ করতে হবে। এবার হাতে ওজন নিয়ে নামাতে আর ওঠাতে হবে। 

 

ওভারহেড প্রেস 

এই এক্সারসাইজ বেন্ট ওভার রোয়ের মতোই করতে হবে। শুধু হাত সামনের দিকে না ছড়িয়ে মাথার উপরে সোজা করে তুলতে হবে। এই এক্সারসাইজ করার সময় পিঠ একদম সোজা থাকবে।

তবে জিমে যেতে না পারলেও বাসায় থেকে প্রতিদিন এই ব্যায়াম গুলো করতে পারেন। নিজেকে ফিট ও সুস্থ রাখতে নিয়মিত ব্যায়ামের জুড়ি নেই। আর তাই সুস্থ ও সুন্দর জীবনযাপনে গড়ে তুলুন নিয়মিত ব্যায়ামের অভ্যাস।

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ