Skip to content

৬ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | সোমবার | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আলুর ৪টি ব্যবহারে ত্বক হবে প্রাণবন্ত 

আলু কে খাদ্য হিসেবে ব্যবহার করা হয়ে থাকে বিভিন্ন খাবারের সাথে। আলু এমন একটি সবজি যেটা কিনা, সব ধরনের তরকারির সাথেই মানানসই। আলু দিয়ে বানিয়ে খাওয়া যায় নিত্যনতুন খাবার। যেমন আলুর তৈরি ফ্রেঞ্চ ফ্রাই, আলুর পরোটা ইত্যাদি। খাবারের মান স্বাদ যেমন আলু বাড়িয়ে দেয় তেমনি আমাদের প্রতিদিনের রূপচর্চায় আলু ব্যবহার ও এনে দিবে লাবন্যতা।

আলুর মধ্যে অনেক ভিটামিন রয়েছে।যার কারণে আমাদের রোদে পোরা ত্বক কে লাবণ্য দিতে আলু বিশেষ ভূমিকা রাখে। এছাড়া চোখের চারপাশের  কালো দাগ, ত্বকের ডেডসেল সহ আরও অনেক সমস্যা দূর করবে এই আলু। চলুন জেনে আসি ত্বকের যত্নের ক্ষেত্রে আলু কিভাবে ব্যবহার করবেন।

ত্বকের যত্নে আলুর ব্যবহার 
ফেইস মাস্ক হিসেবে ব্যবহার করতে পারেন এই আলু। আলু সহজে বুড়িয়ে যাওয়া রোধ করে। সেক্ষেত্রে এক চা চামচ আলুর রস, এক চা চামচ বেসন ও এক চা চামচ লেবুর রস মিশিয়ে ত্বকে ব্যবহার করে ২০ মিনিট পর ধুয়ে ফেলবেন। এতে বেশ ভালো উপকার পাবেন।

 

ফেস স্ক্রাবার হিসেবে আলু
স্ক্রাব হিসেবে আলুর ব্যবহার খুবই কমন। তাই একটা আলু গ্রেড করে নিয়ে এতে এক চা চামচ ওটস দিন, এবং এক চা চামচ তরল দুধ দিয়ে পেস্ট বানিয়ে স্ক্রাব করে নিন ফেইস।আলতো করে ফেইস স্ক্রাব করবেন।৫-১০ মিনিট আলতো হাতে স্ক্রাব করে নিবেন। এর পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিবেন।এতে ফেইস কোমল, এবং প্রানবন্ত হবে।

ব্রণ ও দাগ সারাতে
ব্রণ ও এর দাগ সারাতে বেশ ভালো কাজ করে এই আলু। আলুর রস এক চা চামচ, এক চা চামচ টমেটোর রস, এবং হাফ চা চামচ মধু মিশিয়ে নিন। এটি চাইলে আপনি ফ্রিজেও রাখতে পারেন। এই প্যাক ফেইসে দিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। ত্বক অনেক বেশি ফ্রেস লাগবে এবং ব্রণ ও ব্রনের দাগ ও আস্তে আস্তে হালকা হয়ে চলে যাবে।

চোখের নিচের কালো দাগ দূর করতে
এটা তো আমরা সবাই ই জানি যে, আলু চোখের চারপাশের কালো দাগ দূর করতে সহায়তা করে। এক্ষেত্রে আলুর দুইটা স্লাইস করে নিন। আপনি চাইলে আলু গ্রেড করেও অ্যালোভেরার সাথে মিশিয়ে করে চোখে দিতে পারেন। চোখের কালো দাগ চলে যাবে কিছু দিনের মধ্যেই।

আলুর ব্যবহার নিয়মিত করা হলে চোখে পরার মতো ফলাফল পাওয়া যাবে। তাই নিয়মিত রূপচর্চায় রাখুন আলুকে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ