Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিম জগতের ভাইরাল ছবিটি এখন জাদুঘরে

মাঠে চলছে ক্রিকেট খেলা। ২০১৯ এর আইসিসি ওয়ার্ল্ড কাপ। পাকিস্তান আর অস্ট্রেলিয়ার ম্যাচ চলছে। দুই দেশেরই অসংখ্য সমর্থক রয়েছে গ্যালারিতে। তাদের একজন হলেন পাকিস্তানের ভক্ত শারিম আখতার। পরনে লাল-নীল চেক শার্ট, তার ওপর চ্যান খোলা হাফ স্লিভ পাফার জ্যাকেট। ভদ্রলোক কোমরে দু'হাত দিয়ে দাঁড়িয়ে রয়েছেন।  ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৪১ রানে হেরে যায় পাকিস্তান। ম্যাচ চলাকালীন বাউন্ডারি লাইনের একদম সামেনই বসেছিলেন মহম্মদ শারিম আখতার।

 

এই সময় ম্যাচের একদম শেষদিকে টিভি ক্যামেরা তার দিকে তাক করতেই দেখা যায়, নিজের সিট ছেড়ে উঠে দাঁড়িয়ে পড়েছেন শারিম। কোমরে হাত দিয়ে একেবারে হতাশ হয়ে দাঁড়িয়ে রয়েছেন। সংবাদমাধ্যমের ক্যামেরায় ধরা পড়ে বিষয়টি। আর ফুটেজ সামনে আসতেই ভাইরাল হয়ে যায় শারিমের এই ছবি।

 

সোশ্যাল মিডিয়া ছেয়ে যায় মিমে। আইসিসির টুইটার হ্যান্ডেল থেকেও সেই ভিডিওটি পোস্ট করা হয়। ম্যাচের পর দু’বছর পেরিয়ে গেলেও আজও সোশ্যাল মিডিয়ায় এই মিমটি সমান ভাবে ভাইরাল। মূলত শারিমের ফেসিয়াল এক্সপ্রেশন, দাঁড়িয়ে থাকার ভঙ্গির কারণে ছবিটি এতো ভাইরাল হয়েছে। মিম জগতের অন্যতম বিখ্যাত ছবি হল পাকিস্তানের শারিম আখতারের সেই হতাশাগ্রস্ত ছবিটি। শারিমের কোমরে হাত দিয়ে দাঁড়িয়ে থাকার ছবিটি নিয়ে তৈরি হয়েছে লক্ষ লক্ষ মিম। এখনও মিম তৈরিতে সোশ্যাল সাইটে বিখ্যাত পাকিস্তানের শারিম আখতার।

 

হ্যাঁ আপনিও অনেকবার দেখেছেন শারিমের এই ছবিটি। অনেকবার শেয়ার করেছেন তার ছবি দিয়ে তৈরি মিম বা নিজেও হয়তো তৈরি করেছেন মিম। কিন্তু তার নামটি হয়তো জানেননা। শারিমের সেই হতাশাগ্রস্ত চেহারা যেন উপস্থাপন করেছে পুরো পৃথিবীর হতাশাগ্রস্ত মানুষের মুখভঙ্গিকে। মজার ব্যাপার হল সম্প্রতি শারিমের সেই ছবিটি স্থান পেয়েছে জাদুঘরে। হংকংয়ের কে১১ মিম মিউজিয়ামে সগর্বে দাঁড়িয়ে আছে শারিমের সেই বিশ্ব বিখ্যাত হতাশাগ্রস্ত ছবিটি।

 

শারিম আথতার লন্ডনে বসবাস করেন। বিশ্বকাপে হতাশামাখা সেই ছবিটা ভাইরাল হলে শারিম ওই ম্যাচ চলাকালীন অনুভূতির কথা জানিয়েছিলেন ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসিকে। সাক্ষাৎকারে পাকিস্তানি শারিম বলেছিল, তার দল ম্যাচটিতে একটি ক্যাচ ফেলে দিয়েছিলো। তার জন্য সে এমন ভাবে তাকিয়েছিল। 

 

বিশ্বের প্রথম মিম মিউজিয়াম হল হংকংয়ের কে১১ মিম মিউজিয়াম। এই মিম মিউজিয়ামে সাতটি থিম জোন রয়েছে। গোটা বিশ্বের মজাদার এবং ভাইরাল মিম সেখানে স্থান পায়। অন্যান্য মজাদার ছবির সাথেই এখানে প্রদর্শিত হবে শারিম আখতারের সেই ছবিটি। শারিমের বোন আবিষ্কার করেন, তার বড় ভাইয়ের সেই ছবি হংকংয়ের মিউজিয়ামে জায়গা পেয়েছে।

 

শারিমকে এই খবর জানিয়ে তিনি লেখেন, ‘হংকং মিউজিয়ামে তোমাকে দেখলাম। কতটা খুশি হয়েছি বলে বোঝাতে পারব না। তোমার জন্য আমি গর্বিত। তুমি সত্যিকারের কিংবদন্তি।’ মিম হিসেবে নিজের ছবি দেখতে পেয়ে অবশ্য বেশ খুশিই পাকিস্তানের সমর্থক শারিম। তিনি টুইটারে লেখেন, ‘দারুণ লাগছে। পাকিস্তানের প্রতিনিধিত্ব করতে পেরেছি।’

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ