Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অলিম্পিকে সেরা সাঁতারু ম্যাককুয়েন

অলিম্পিকে ৩৩ টি ক্রীড়ার ৪০০ টি বিভাগে অংশগ্রহণ করেন প্রায় ১৩,০০০ ক্রীড়াবিদ। এবারের অলিম্পিকে প্রতিটি ক্রীড়াতেই এগিয়ে রয়েছে নারীরা।

 

এমা ম্যাককুয়েন অস্ট্রেলিয়ান বাসিন্দা, যার শরীরে রক্তের সাথে সাঁতার মিশে আছে। এমার বাবা-মা দুজনে ছিলেন সাঁতারু এবং তার ভাই ডেভিড রিও অলিম্পিকে খেলেছেন সাঁতার। ১৯৮০ এবং ১৯৮৪ অলিম্পিকে তার বাবা রন অলিম্পিকে খেলেছেন এবং মা কমনওয়েলথ গেমসে খেলেছেন সাঁতার। পরিবারের সদস্যদের অনুপ্রেরণা তেই এমা ম্যাককুয়েন হয়েছেন সেরা সাঁতারু এবং গড়েছেন বিশ্ব রেকর্ড। তিনি ৫০ মিটার ফ্রি স্টাইল ইভেন্টে হয়েছেন দ্রুততম সাঁতারু। 

 

শুধু যে এই রেকর্ড গড়েছেন তা নয়, এবারের টোকিও অলিম্পিক গেমসে এই নারী হয়েছেন অস্ট্রেলিয়ার সর্বকালের সেরা অলিম্পিয়ান। এমা ম্যাককুয়েন অলিম্পিকের ইতিহাসে গড়লেন সর্বকালীন নজির। ২৭ বছর বয়সী এই অস্ট্রেলিয়ান নারী সাঁতারু টোকিও অলিম্পিকে চারটি স্বর্ণসহ সাতটি পদক জয় করেছেন। তবে তার ক্যারিয়ারে ৫০ মিটারের ইভেন্টে তার কোন পদক ছিল না। ২০১৮ সালে জাপানেই প্যানপ্যাসিফিক চ্যাম্পিয়নশিপে তৃতীয় হয়েছিলেন, তখন থেকেই নিজেকে টোকিও অলিম্পিক গেমসের জন্য প্রস্তুত করছিলেন। তিনি জাপানে অনুশীলনও করেছিলেন। 

 

এমা ম্যাককুয়েন নিজেকে মনে করেন ওয়াটার বেবি। তিনি আরও বলেছিলেন তার পুরো পরিবার যা কিছু করে সবকিছুই পানি কেন্দ্রিক। দুই ভাই-বোন অস্ট্রেলিয়ায় সুইমিং ট্রেনিং সেন্টারও খুলেছেন। 

 

মার্কিন টেনিস তারকা সেরেনা উইলিয়ামস কে নিজের আদর্শ মানেন এমা ম্যাককুয়েন। তার থেকেই শিখেছেন কিভাবে নিজের ব্যর্থতাকে কাটিয়ে উঠতে হয়। জীবনের নানান চড়াই-উতরাই এর পর হয়েছেন দ্রুততম সাঁতারু এবং অস্ট্রেলিয়ার সেরা অলিম্পিয়ান। তিনি মেয়েদের চার গুণিতক ১০০ মিটার মিডলে রিলেতে স্বর্ণ জয়ের সাথে সাথেই ইতিহাসে জায়গা করে নিয়েছেন। 

 

জার্মানি ক্রিশ্চিন ওটো এবং যুক্তরাষ্ট্রের নাতালি কাফলিনের করা এক অলিম্পিকে সাঁতারে সব থেকে বেশি পদক জয়ের রেকর্ড ভেঙে দেন অস্ট্রেলিয়ান এমা ম্যাককুয়েন। ক্রিশ্চিন ১৯৮৮ অলিম্পিকে জিতেছিলেন ছয়টি স্বর্ণ এবং নাতালি ২০০৮ অলিম্পিকে জিতেছিলেন একটি স্বর্ণ, দুইটি রূপা ও তিনটি ব্রোঞ্জ। এমার টোকিও অলিম্পিকের সাতটি পদকসহ মোট পদক সংখ্যা ১১। রিও অলিম্পিকে তিনি একটি স্বর্ণ, দুইটি রূপা ও ব্রোঞ্জ জিতেছিলেন। ইয়ান থর্প ও লেইজেল জোনসের অস্ট্রেলিয়ার হয়ে সবথেকে বেশি ৯ টি করে অলিম্পিক পদক জয়ের নজিরকেও পিছনে ফেলেছেন এমা ম্যাককুয়েন।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ