Skip to content

৪ঠা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সময়ে এসেছে ঘুরে দাঁড়ানোর

ধর্ষণ আমাদের সমাজে অতি পরিচিত এক অন্ধকার দিক। প্রতিদিন খরবের পাতা উল্টালেই ভেসে আসে একাধিক ধর্ষণের নিউজ। ভেসে আসা এসব নিউজের অন্তরালে আবার অসংখ্য খবর হয়তো থেকে যায় যেগুলো আমরা শুনতে পাইনা। লোকলজ্জা আর সমাজের ভয়ে কত মেয়ে কত পরিচিত জনের থেকে ধর্ষিত হয়েও হয়ত চুপ করে যায়। তাদের ভীড় থেকে উঠে এসে নিজেকে একজন সাহসিকা হিসেবে পরিচয় দেন কলেজছাত্রী ফারিয়া। অভিযোগ করেন নিজের প্রেমিকের বিরুদ্ধে ধর্ষণের অপরাধে। 

 

একটা মেয়ে যেকোন পরিস্থিতিতে যেকোন সময়ে যে কাউকে শারীরিক সম্পর্কের বিষয়ে না করতে পারেন। সেটা হোক তার প্রেমিক কিংবা স্বামী। আর এখানে টিনএজের মেয়ে ফারিয়া প্রেমিক মাহাদির সাথে সুন্দর সময় কাটাতে গিয়ে হন ধর্ষণের শিকার।  

 

তবে ফারিয়া চুপ করে মেনে নেয়নি কিছুই। থানায় মামলা করে মাহাদির বিরুদ্ধে। পরিবারের থেকেও নানান তিরস্কারের শিকার হন। পান উচ্চবিত্ত মাহাদির থেকে নানা হুমকি। কিন্তু দমে যাননি তিনি। আদালতেও বিপক্ষের থেকে শুনতে হয় নানা মনগড়া গল্প, অপমান আর লাঞ্ছনা। তবে ফারিয়া এখানে পাশে পান কিছু সৎ মানুষদেরও। কিন্তু শেষ পর্যন্ত কি হবে? ফারিয়া জিততে পারবে তো এই মামলা? ন্যায়বিচার পাবে নাকি জিতে যাবে মাহাদির এমন ঘৃণ্য অপরাধ আর ক্ষমতার অপব্যবহার?  

 

তানিম রহমান অংশু পরিচালিত একটি টেলিফিল্ম 'সাহসিকা'। যেখানে ফারিয়ার ভূমিকায় অভিনয় করছেন তানজিন তিশা, আর মাহাদির চরিত্রে মনোজ প্রামাণিক। পুলিশ অফিসার নাদিয়ার চরিত্রে তারিন, ব্যারিস্টার ফরিদের চরিত্রে আশীষ খন্দকার এবং আসামি পক্ষের আইনজীবির চরিত্রে রয়েছেন মিথিলা। 

 

নাটকটি মুলত বর্তমান সমাজের একটি বাস্তবিক দিক তুলে ধরে। যেখানে অপরাধীর অপরাধ ঢাকা এবং ন্যায়ের জন্য লড়াই দুটোই তুলে ধরা হয়। একইসাথে নাটকে উপস্থাপন করা হয় ঘৃণা কিংবা লোকলজ্জার ভয় ধর্ষিতার নয় বরং ধর্ষকের হওয়া উচিত।  

 

ভুক্তভোগী নারীরা এগিয়ে আসলে, ঘুরে দাঁড়িয়ে জবাব দিতে চাইলে তাদের পাশে থেকে ন্যায়বিচারের সাক্ষী হওয়াই সমাজের উচিত, তারদিকে বাঁকা চোখে তাকানে নয়।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ