Skip to content

৭ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লকডাউনে ওজন নিয়ন্ত্রণে রাখুন

লকডাউন মানেই ঘরবন্দী জীবন। আর ঘরবন্দী থাকা মানে কাজেকর্মে যেটুকু পরিশ্রম হয় সেটাও বন্ধ।  এতে খুব স্বাভাবিক ভাবেই ওজন বেড়ে যাওয়ার একটা সম্ভাবনা থাকে।  তাই এই লকডাউনে  নিজেকে ফিট রাখতে করতে হবে ঘরেই স্বাস্থ্যকর জীবনযাপন। এজন্য যা করতে পারেন, 

 

পরিমিত এবং পুষ্টিগুণ সম্পন্ন স্বাস্থ্যকর খাবার খেতে হবে। খাবার তালিকায় শর্করার পরিমাণকে করতে হবে পরিমিত। খেতে স্বাস্থ্যকর প্রোটিন। শর্করা পুরোপুরি বাদ বা দিয়ে পূর্ণশস্য সম্বলিত খাদ্য যেমন লাল বা বাদামী চালের ভাত, গমের রুটি বা লাল আটার রুটি, লাল চিড়া, বাদাম, বীজ জাতীয় খাবারের মত জটিল শর্করাজাতীয় খাবার বেছে নিন।  

 

প্রাণীজ প্রোটিন যেমন মাছ, মাংস, লো ফ্যট মিল্ক, ডিম ইত্যাদি  খেতে পারেন। তবে মাংসের ক্ষেত্রে অবশ্যই চর্বিহীন মাংস খাবেন। এছাড়াও পর্যাপ্ত শাকসবজি ও ফলমূল খেতে হবে। পানির পরিমাণ ঠিক রাখতে হবে।  খাবারদাবারে রুটিন মেনে সঠিক সময়ে খেতে হবে। অনিয়মিত খাবারদাবার ওজন বাড়াতে দায়ী হয়। 

 

শারীরিক পরিশ্রম যেন একেবারেই বন্ধ না হয় সেজন্য  নিয়মিত ব্যায়ামের অভ্যাস করতে হবে।  লকডাউনে যেহেতু জিমে যাওয়ার উপায় নেই, এমনকি অফিস আদালতও বন্ধ। তাই ঘরেই প্রতিদিন ৩০ মিনিট থেকে এক ঘন্টা  ব্যায়াম করুন। এক্ষেত্রে সকালে ২০ মিনিট ফ্রী হ্যান্ড এক্সারসাইজ করুন। প্রতিদিন ৩০ মিনিট হাঁটুন।  রাতে খাওয়ার পরে ১০/২০ মিনিট হাঁটুন।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ