Skip to content

১লা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লিপস্টিক কেনার সময় যে ৫ টি বিষয় খেয়াল রাখতে হবে

এক্ষেত্রে ৫ টি বিষয় মাথায় রাখতে হবে লিপস্টিক কেনার সময়।

 

থ্যালেটমুক্ত লিপস্টিক
কমবেশি সব দামী ব্যান্ডের লিপস্টিকের গায়ে লিখা থাকে তৈরির উপাদানগুলো। সেইখানে থ্যালেট নামে কোন উপাদান থাকলে সেই লিপস্টিকটা কেনা থেকে বিরত থাকবেন। কেননা এটি হরমোনের গতি পাল্টে দেয় এবং স্নায়ুর সমস্যা দেখা দিতে পারে। এমনকি প্রজনন ক্ষমতা ও কমে যেতে পারে।

লেড বা সিসামুক্ত লিপস্টিক
সিসা ব্যবহৃত লিপস্টিক কেনা থেকে বিরত থাকতে হবে। অনেক ব্যান্ডই এখন সিসা বা লেড ব্যবহার করে থাকে লিপস্টিকে। যেটি একটি বিষাক্ত পদার্থ এবং এটির কারণে ক্যান্সার ও হতে পারে।

প্রাকৃতিক বস্তু দিয়ে তৈরি লিপস্টিক
প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি লিপস্টিকগুলো ব্যবহার করার চেষ্টা করুন। যেমন, জোজোবা অয়েল, শিয়া বাটার ইত্যাদি। এতে যেমন কোন ক্ষতিকর পদার্থ নেই তেমনই ঠোঁট ও থাকবে মলিন।

এড়িয়ে চলুন ডার্ক শেড
বেশি ডার্ক শেড লিপস্টিকে ব্যবহৃত হয় হেভি মেটালস। তাই বেশি ডার্ক রঙের ঘন হয় এমন লিপস্টিক কেনা থেকে বিরত থাকতে হবে। আর যদি ডার্ক লিপস্টিক ব্যবহার করতেই হয় তাহলে বেছে নিতে পারেন প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি লিপস্টিক। 

প্যারাবেনমুক্ত লিপস্টিক

প্যারাবেন যুক্ত লিপস্টিক খুবই ক্ষতিকর। এটি বিভিন্ন প্রসাধনীতেও ব্যবহার হয়ে থাকে। এটি একেবারে ত্বক সরাসরি প্রবেশ করে এবং ক্যান্সার এর মতো রোগে ও আক্রান্ত করতে পারে।

তাই লিপস্টিক কেনার ক্ষেত্রে এই বিষয়গুলো খেয়াল রাখতে হবে। ক্ষতিকর কোন কিছুই শরীরের জন্য ভালো নয়। তাই সব সময় ভালো টাই বেছে নি। আর প্রাকৃতিক কোন উপাদান দিয়ে তৈরি হলে তো আরও ভালো হয়।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ