Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৫ মিনিটেই তৈরি করুন মজাদার বিকেলের নাস্তা

বিকেলে সবারই হালকা ক্ষুধা পেয়ে থাকে। তখন খেতে ইচ্ছে করে বিভিন্ন ধরনের ভাঁজাপোড়া বা তেলের তৈরি খাবার। অনেকে তো বাইরে থেকেই খাবার কিনে নিয়ে আসে। কিন্তু আপনি চাইলে বাসায়ই বানিয়ে নিতে পারেন মজাদার সব খাবার তাও আবার ৫ মিনিটেই। তাহলে চলুন জেনে নেওয়া যাক কোন কোন খাবার আপনি ৫ মিনিটেই ঘরে তৈরি করে নিতে পারবেন।

 

ওটস ইডলি

৫ মিনিটেই তৈরি করুন মজাদার বিকেলের নাস্তা
 

উপকরণ: ওটস ১ কাপ, টক দই আধা কাপ, ক্যাপসিকামকুচি ২ টেবিল চামচ, টমেটোকুচি ২ টেবিল চামচ, ধনেপাতাকুচি ২ টেবিল চামচ, হলুদ ১ চিমটি, জিরাগুঁড়া ২ চিমটি ও লবণ সামান্য।

সাবধানে করতে হবে যেন বেশি পাতলা হয়ে না যায়। এখন ইডলি বানানোর মোল্ডে বেটার দিয়ে মাইক্রোওভেনে বা রাইসকুকারে দিয়ে দিতে হবে। ৫ মিনিটেই তৈরি হয়ে যাবে গরম গরম  'ওটস ইডলি '। 

 

ভিয়েতনামি নুডলস

৫ মিনিটেই তৈরি করুন মজাদার বিকেলের নাস্তা
 

উপকরণ: সেদ্ধ নুডলস দেড় কাপ, মুরগির বুকের মাংস ২ টুকরা, চিংড়ি ৪টি, ডার্ক সয়া সস সিকি কাপ, এবিসি সস সিকি কাপ, চিলি সস সিকি কাপ, রসুনকুচি ১ কোয়া, সিসেমি তেল ২ টেবিল চামচ, কালো গোলমরিচের গুঁড়া ১ চা–চামচ, মাখন ১ টেবিল চামচ, লেমন গ্রাস অল্প, সেদ্ধ ডিম ১টি, তিল অল্প পরিমাণে ও চিনাবাদাম ভাজা ১ টেবিল চামচ।

 

প্রণালি: মুরগির মাংস গুলো ভালো ভবে ধুয়ে নিতে হবে। এরপর মুরগির মাংসগুলোর সাথে ডার্ক সয়া সস, এবিসি সস, চিলি সস সব দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে । একটি পাত্রে তেল দিয়ে গরম করতে হবে।পরে এতে মাখানো মুরগি দিয়ে দিতে হবে। ভাজা ভাজা হলে তাতে ম্যারিনেশনের সস দিয়ে মাখা মাখা হয়ে এলে নামিয়ে নিতে হবে। যতক্ষণ মুরগি ভাজা হতে থাকবে ততক্ষণে ধুয়ে নেওয়া চিংড়িগুলো তে লবন সহ গোলমরিচ মাখিয়ে রাখতে হবে ২ মিনিট ।

এর পর মাংস নামিয়ে তাতে মাখন দিয়ে গরম করে চিংড়ি ভেজে নিতে হবে।রঙ পরিবর্তন হলেই নামিয়ে সে পাত্রেই রসুনের গোলা দিয়ে আগে থেকে সেদ্ধ করা নুডলসকেও হালকা একটু ভেজে নিতে হবে। রান্না হয়ে এলে, একটি পরিবেশনের পাত্রে নুডলস, মুরগি, চিংড়ি, লেমন গ্রাস, সেদ্ধ ডিম দিয়ে সুন্দর ভাবে সাজিয়ে নিতে হবে। চাইলে খাবারের উপরে তিল ও ভাজা চিনাবাদাম দিয়ে ও পরিবেশন করতে পারেন।

চিজি রেড পাস্তা

৫ মিনিটেই তৈরি করুন মজাদার বিকেলের নাস্তা
 

উপকরণ: সেদ্ধ পাস্তা ৩ কাপ, চিলি সস ১ কাপ, গোলমরিচের গুঁড়া ১ চা–চামচ, লবণ স্বাদমতো, জলপাই তেল ২ টেবিল চামচ, মুরগির সেদ্ধ কিমা আধা কাপ ও চিজ ২০০ গ্রাম।

প্রণালি: আগে একটা পাত্রে চিজ ছাড়া বাকি থাকা সকল উপকরণ একসাথে মিশিয়ে নিতে হবে। যে পাত্রে পরিবেশন করবেন সে পাত্রে পাস্তা গুলো ঢেলে দিতে হবে। এরপর এতে চিজ সব দিয়ে দিতে হবে।মাইক্রোওভেনে ৩মিনিট রান্না করতে হবে। যখন দেখবেন চিজ গলে গেছে তখন নামিয়ে নিয়ে পরিবেশন করুন গরম গরম 'চিজি রেড পাস্তা'।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ