Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফেসবুক প্রকারান্তরে যোগাযোগ

মুঠোফোনের মতোই আমাদের চলার নিত্যকার সঙ্গী ফেসবুক। সকালে ঘুম থেকে ওঠা আর রাতে ঘুমাতে যাওয়া। সারাদিনের শত ব্যস্ততার মাঝেও ফেসবুক যেন জরিয়ে আছে ওতপ্রোতভাবে। বিদেশি তৈরি এই ওয়েবসাইটের উপরই যেন নির্ভর গোটা বিশ্ব। 

 

বাংলাদেশি উদ্যোক্তাদের বিরাট একটা অংশ অনলাইন নির্ভর হওয়ায় তাদের নিয়ে নতুন প্রযুক্তির ভাবনা বাংলাদেশ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের। নিজস্ব গ্রুপ ও অনলাইন মারকেটপ্লেস এর তথ্য-উপাত্ত নিজেদের আওতায় রাখাই এর মূল লক্ষ্য। 

 

দেশে ফেসবুকের বিকল্প সামাজিক যোগাযোগমাধ্যম তৈরি হচ্ছে। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগের উদ্যোগে নির্মাণাধীন প্ল্যাটফর্মটির নাম দেওয়া হচ্ছে ‘যোগাযোগ’। এর মাধ্যমে দেশীয় উদ্যোক্তারা তথ্য-উপাত্ত ও যোগাযোগের জন্য নিজস্ব অনলাইন মার্কেটপ্লেস ও গ্রুপ তৈরি করতে পারবে। উদ্যোক্তাদের বিদেশনির্ভর হতে হবে না।

 

ফেসবুকভিত্তিক নারী উদ্যোক্তাদের প্ল্যাটফর্ম উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম (উই) আয়োজিত এন্ট্রাপ্রেনিউরশিপ মাস্টারক্লাসের দ্বিতীয় সিরিজের উদ্বোধনী অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে ২৪ জুলাই ২০২১ এসব কথা বলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ।

 

আইসিটি বিভাগের উদ্যোগে ভিডিও কনফারেন্সের প্ল্যাটফর্ম জুমের বিকল্প ‘বৈঠক’ তৈরি করা হয়েছে বলেও জানিয়েছেন প্রতিমন্ত্রী। এ ছাড়া করোনা প্রতিরোধে ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম সুরক্ষা অ্যাপের কথাও উল্লেখ করেন। 

 

শুধুমাত্র ফেসবুক বা জুমের বিকল্প নয়, বাংলাদেশে নিজস্ব যোগাযোগের জন্য হোয়াটসঅ্যাপের বিকল্প হিসেবে ‘আলাপন’ নামের একটি প্ল্যাটফর্ম তৈরি করা হচ্ছে। যা নতুন মাত্রা আনবে দেশের প্রযুক্তি খাতে। পাশাপাশি স্ট্রিমিংসহ নিজেদের উদ্যোগে বিভিন্ন ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরির কার্যক্রমের কথাও বলেন। 

 

ফেসবুকের সবচেয়ে উল্লেখযোগ্য অসুবিধাটি গোপনীয়তা হ্রাসের সাথে সম্পর্কিত। ব্যবহারকারীরা তাদের ব্যক্তিগত তথ্যের একটি ভাল অংশ প্ল্যাটফর্মে প্রকাশ করে আসছে।

এর গোপনীয়তা উপাদান তাদের ডেটার বৃহত্তর সুরক্ষার সন্ধানে ব্যবহারকারী দ্বারা কনফিগার করা যায়।ব্যবহারকারীরা এই এবং অন্যান্য সেটিংসের উপরে নিয়ন্ত্রণ থাকা সত্ত্বেও, এটি স্পষ্ট যে প্রচুর পরিমাণে ব্যক্তিগত তথ্য ফেসবুকে প্রকাশিত হয়েছে যা ব্যবহারকারীদের জন্য একটি দুর্বল পরিস্থিতি তৈরি করতে পারে।

 

তাই বলা যায় দেশে নিজস্ব প্রযুক্তির ভিত্তিতে তৈরি নতুন উদ্ভাবনী যোগাযোগ মাধ্যম হিসেবে যোগাযোগ হবে নিরাপদ ও নির্ভরযোগ্য এপ্লিকেশন। দেশীয় উদ্যোক্তারা এগিয়ে যাবে অনলাইন মারকেটপ্লেস ও নিজস্ব গ্রুপ গুলোর মাধ্যমে 'যোগাযোগ' এর হাত ধরে। যেখানে আর নির্ভর করতে হবে না বিদেশি এপ্লিকেশনের উপর। থাকবে স্বদেশি নিয়ন্ত্রণতা।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ