Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

চাদরে ঢেকে দেয়া হিমবাহ 

জলবায়ু পরিবর্তনের ফলে বাড়ছে পৃথিবীর উষ্ণতা। সংকটে পড়েছে মেরু অঞ্চলের হিমবাহ। তাপমাত্রা বাড়ার সাথে সাথে নুয়ে পড়ছে হিমবাহ। দ্রুত বরফ গলে যাচ্ছে। এমনটা চলতে থাকলে খুব শীঘ্রই যে আমরা বিপদের মুখে পড়তে যাচ্ছি তারই বারবার জানান দিচ্ছেন বিজ্ঞানীরা। তবে এখনো এর পরিবর্তন লক্ষ্য হয়নি। 

এমন অবস্থাতেই বরফাবৃত অঞ্চলগুলোকে রক্ষা করতে এগিয়ে এলেন ইতালির একদল মানুষ। বিশাল বড়ো বড়ো সাদা জিওটেক্সটাইল চাদর দিয়ে ঢেকে দিচ্ছেন নিজেদের দেশের হিমবাহকে। যাতে যতটা সম্ভব বরফ গলাকে আটকানো যায়। না হলে হয়তো অচিরেই ডুবে যাবে অস্তিত্ব। 

ইতালির উত্তরের প্রেসিনা হিমবাহ বহু আগে থেকেই বিশ্ব উষ্ণায়নের শিকার। একটি তথ্য অনুযায়ী, ১৯৯৩ সালেই এই হিমবাহটির আয়তনের এক তৃতীয়াংশ গলে যায়। এবং এখনও সেই প্রক্রিয়া চলছে। হিমবাহ গলে যাওয়া মানে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যাওয়া। ফলে অনেক জায়গা ডুবে যেতে পারে। আর প্রেসিনা হিমবাহ স্কিইং-এর জন্যও জনপ্রিয়। আপাতত সেই মরসুম শেষ হবার পর তাকে রক্ষার কাজে এগিয়ে এসেছে কারোসেল্লো-টোনালে কোম্পানি। ২০০৮ সাল থেকেই একটু একটু করে এই উদ্যোগ শুরু করেছেন তারা। আর তা ২০২০ সালের মধ্যে প্রায় এক লাখ বর্গমিটারের মতো জায়গা তারা চাদর দিয়ে ঢেকেছে। 

 

এই আবরণের জন্য ব্যবহার করা হয়েছে সাদা রঙের জিওটেক্সটাইল চাদর। এর বিশেষত্ব হল, সূর্যের আলোকে বেশি পরিমাণে প্রতিফলিত করে দেয়। ফলে সেই তাপ বরফের ওপর পড়ে না। চাদরটিও কোন তাপ ধরে রাখে না। আর হিমবাহ রক্ষার ক্ষেত্রে এমন জিনিসই গুরুত্বপূর্ণ বলে মনে করছে এই কোম্পানি। 

তবে এই হিমবাহের বিগলিত অবস্থা হ্রাসের সাথে সতর্কতা অবলম্বন করা জরুরি। মানুষের দ্বারা সৃষ্ট দূষণ নিয়ন্ত্রণ করা না গেলে এর ভয়াবহতা দিনকে দিন বেড়ে যাওয়ার প্রবণতাটাই বেশি। আজ গাছপালা নিধনের পাশাপাশি পরিবেশ দূষণের মাধ্যমেই মানবজাতি ডেকে আনছে তার নিজ ধ্বংস। হয়তো প্রকৃতিও মুখ ফিরিয়ে নিতে চাইছে তার প্রতি অবহেলার কারণে।
 

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ