Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সবচেয়ে লম্বা পায়ের নারী

বিশ্বে লম্বা মানুষ অনেক দেখা যায়। তবে তাদের পায়ের পাশাপাশি সব অঙ্গই সমানভাবে বড়। তবে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে এমন একজন কিশোরী আছে লম্বা লম্বা পায়ের জন্য যে পেয়েছে বিশ্বের সবচেয়ে লম্বা পায়ের খেতাব।

 

সে হল ম্যাকি কুরিন। তার বয়স মাত্র ১৭ বছর। কিশোরী বিশ্বের সবচেয়ে লম্বা পায়ের জন্য রেকর্ড গড়েছে গিনেস বুক অব ওয়ার্ল্ড এ। তবে একটা নয় দু দুটো রেকর্ড আছে তার গিনেস বুক অব ওয়ার্ল্ড এ। নারীদের মধ্যে সবচেয়ে লম্বা পা এবং কিশোরীদের মধ্যেও সবচেয়ে লম্বা পায়ের কারণে দুই রেকর্ডই তার নামে। 

 

ম্যাকির মোট উচ্চতা ৬ ফুট ১০ ইঞ্চি। মোট উচ্চতার ৬০ শতাংশই পায়ের উচ্চতা। তার বাম-পায়ের উচ্চতা ৫৩.২৫৫ ইঞ্চি ও ডান-পায়ের উচ্চতা ৫২.৮৭৪ ইঞ্চি। অর্থাৎ দু’টি পায়ের উচ্চতায় চার ফুটের বেশি।

 

দীর্ঘতম পায়ের অধিকারী ম্যাকির মা জানিয়েছেন, অন্যান্য বাচ্চাদের চেয়ে ম্যাকি যে বেশ খানিকটা লম্বা তিনি আগেই তা বুঝতে পেরেছিলেন। কারণ মাত্র ১৮ মাস বয়সেই ২ ফুট ১১ ইঞ্চি ছিল ম্যাকির উচ্চতা।

 

এই বিশাল আকৃতির পা নিয়ে কখনো কখনো বেশ বিড়ম্বনায় পড়তে হয় ম্যাকিকে। ঘরের দরজা দিয়ে বের হওয়া বা গাড়িতে চড়া থেকে শুরু করে পোশাক কিনতে গেলেও ভোগান্তি পোহাতে হয় তাকে।

 

এর আগে পৃথিবীর সবচেয়ে লম্বা পায়ের রেকর্ড ছিল রাশিয়ার একেতেরিনা লিসিনার দখলে। লম্বায় এই রুশ তরুণীর পায়ের দৈর্ঘ্য ছিল ৫২.২ ইঞ্চি। এই রেকর্ড ভেঙ্গে দিয়েছেন ম্যাকি কুরিন।

 

তবে, দীর্ঘতম পা থাকা সত্ত্বেও, ম্যাকি বিশ্বের সবচেয়ে লম্বা মহিলা নয়। বর্তমানে বিশ্বের উচ্চতম মহিলা চীনের সান ফ্যাংয়ের চেয়ে পাঁচ ইঞ্চি খাটো ম্যাকি। সান ফ্যাংয়ের উচ্চতা ৭ ফুট ৩ ইঞ্চি আর ম্যাকির উচ্চতা মাত্র ৬ ফুট ১০ ইঞ্চি। 

 

সবার চেয়ে লম্বা হওয়ার কারণে অনেকেরই বুলিংয়ের স্বীকার হয়েছে ম্যাকি। তবে সে জানিয়েছে, যেসব ব্যক্তির অস্বাভাবিক শারীরিক বৈশিষ্ট্য রয়েছে তাদের এ নিয়ে লজ্জা পাওয়া উচিত নয়। নিজেকে আড়াল করা উচিত নয়। তার মতে, এই রেকর্ডটি সব লম্বা নারীদের অনুপ্রাণিত করবে। সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সচল এই কিশোরী। ভবিষ্যতে মডেল হিসেবে নিজেকে গড়তে চায় সে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ