Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

ওজন কমাবে পানি!

আমরা সবাই জানি, পানির অপর নাম জীবন। আমাদের সুস্থ ভাবে বেঁচে থাকার জন্য পানি অপরিসীম ভূমিকা পালন করে থাকে। পানি আমাদের দেহকে সতেজ রাখতে সহায়তা করে। তাই শরীরের প্রয়োজনীয় পানির ঘাটতি পূরণ করতে হবে সবসময়। নিয়মিত পানির ঘাটতি যদি পূরণ না হয় তাহলে শরীরে দেখা দিতে পারে বিভিন্ন সমস্যা। 

 

ডাক্তাররা বলছেন প্রতিদিন অত্যন্ত ৮/১০ গ্লাস পানি পান করতে। এতে আমাদের শরীর থাকবে সুস্থ এবং রোগ বালাই কম হবে। শরীরে পানি শূন্যতা দেখা দিলে চেহারা ফ্যাকাসে হয়ে যায়, শরীরে রক্তে হিমোগ্লোবিন এর মাত্রা কিছুটা কমে যায়,এতে শরীর নিস্তেজ হয়ে যেতে পারে। এ রকম আরও অনেক সমস্যা দেখা দিতে পারে শরীরে। কিন্তু আপনি কি জানেন?নিয়মিত সঠিকভাবে পানি পান করলে আপনি আপনার মুটিয়ে যাওয়া রোধ করতে পারবেন? সঠিকভাবে পানি পানে শরীরের অতিরিক্ত মেদ কমে যাবে। বিভিন্ন রোগ-বালাই এর সমস্যা? পানি পানে কমে যাবে সকল রোগ-বালাই। এই বিষয়টি হয়তো অনেকের অজানা। তাই আজ আমরা জানবো নিয়মিত পানি পানের উপকারিতা এবং প্রয়োজনীয়তা সম্পর্কে। 

 

 

১) আপনার শরীরে কি অতিরিক্ত মেদ জমেছে? শরীর আর আগের মতো সুন্দর নেই? তাহলে আপনি প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে এক গ্লাস পানি হালকা গরম করে তাতে এক চা চামচ লেবুর রস মিলে খেয়ে নিবেন। আপনি চাইলে সাথে অল্প পরিমাণ মধু ও মিক্স করে খেতে পারেন। এতে খুব দ্রুতই ভালো একটা রেজাল্ট পাবেন এক সপ্তাহের মধ্যেই। 

২) প্রায় অনেককেই দেখা যায় সারা বছর সর্দি-কাশিতে ভুগেন। তারা নিয়মিত গরম পানি খাবেন কিন্তু সেটা অনেক বেশি গরম পানি নয়।খেতে হবে হালকা কুসুম গরম পানি। এতে আপনার সমস্যা দূর হবে দ্রুত।   

৩) শরীরের অতিরিক্ত টক্সিন বের করতে সাহায্য করে গরম পানি। যদি নিয়মিত গরম পানি পান করেন তাহলে আপনি আপনার বয়স কে লুকাতে পারবেন খুব সহজেই। 

৪) যাদের ব্রণ, ফুসকুড়ির সমস্যা আছে তারা গরম পানি পান করবেন রেগুলার। একমাত্র গরম পানি ই পারে এই সমস্যা থেকে মুক্তি দিতে।৷ তাই প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে গরম পানি খেয়ে নিবেন।এতে উপকার পাবেন ভালো। 

৫) চুল পড়া, খুশকির সমস্যা খুবই নরমাল সমস্যা মেয়ে ছেলে সবার জন্য। এর থেকে মুক্তি দিবে উষ্ণ পানি ৷ এই পানি চুলের গোড়া শক্ত করতেও সাহায্য করবে৷

 

৬) যারা মানসিক অবসাদে ভুগছেন তারা উষ্ণ পানির মধ্যে এক চামচ মধু মিশিয়ে পান করে দেখুন, দেখবেন কিছুটা হলেও ভালো বোধ করবেন ৷ 

৭) যারা বদহজম এর সমস্যা ফেইস করেন তাদের হজমের সমস্যা দূর করতেও সাহায্য করে এই গরম পানি।

 

৮) অনেকের হাতে পায়ে ব্যথার থাকে। বিশেষ করে যাদের বয়স একটু বেশি। সেক্ষেত্রে গরম পানি হাতে-পায়ে ব্যথা অনুভব হলে ব্যবহার করতে পারে।

 

৯)  বেশি পরিমাণে যারা ত্বকের সমস্যায় ভুগছেন, তারা গরম পানিতে নিমপাতা ভিজিয়ে রেখে দিন পরে সেই পানি দিয়ে গোসল সেরে ফেলুন। দেখবেন উপকার পাবেন। 

 

১০) যাদের দাঁত ব্যথার সমস্যা আছে তারা দিনে কমপক্ষে তিনবার গরম পানি দিয়ে মুখ কুলকুচি করে ফেলুন। এই ব্যথা থেকে স্বস্তি পাবেন। 

 

পানির প্রয়োজনীয়তা তথা উপকার বলে শেষ করা যাবে না। আপনি যত বেশি পানি পান করবেন ততই বেশি সুস্থ থাকবেন। তাই চেষ্টা করুন দিনে কমপক্ষে ৮/১০ গ্লাস পানি পান করার। তাহলে আর ডাক্তার এর কাছে যেতে হবে না বারবার।

 

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ