Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংসার থেকে বক্সিং রিং, হার না মানা এক নারী!

ভারতীয় হিন্দি ভাষায় রচিত একটি  জীবনীমূলক চলচ্চিত্রের নাম মেরি কম। যেখানে উঠে এসেছে ভারতের বিখ্যাত নারী বক্সার মেরি কমের জীবনি। যদিও চলচ্চিত্রটি নির্মাণের আগে ভারতের মানুষের কাছে এতোটা পরিচিত ছিলোনা মেরি কম। দু'ঘণ্টায় ফিল্মটি আমাদের জানায় যে কীভাবে মণিপুরের একজন হতদরিদ্র  কৃষকের  মেয়ে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল। গল্পটিতে সাহস, দৃঢ়তা, আবেগ এবং মেরি কমের কোচ যেমন বলেছেন, "সবসময়  পুরো বক্সিংয়ের কাছে আত্মসমর্পণ" এর ব্যাপারটি লক্ষ্য করা গেছে। 

 

উত্তর ভারতের মনিপুরের এক দরিদ্র কৃষকের ঘরে জন্মগ্রহণ করেন ছোট্ট এক ফুটফুটে কন্যা সন্তান মানতে চুইনেংজাং(মেরি কম)। সে চরিত্রে অভিনয় করতে দেখা গেছে বলিউডের হার্টথ্রোব অভিনেত্রী  প্রিয়াঙ্কা চোপড়াকে।  পরিচালক ওমুং কুমার এর প্রথম সিনেমা মেরি কম। আর সেখানে তিনি প্রিয়াঙ্কা চোপড়াকে মেরি কমের চরিত্রে রাখায় প্রশ্ন  উঠেছিলো অনেক। মেরিকমের চেহারার সাথে কোন অংশেই মিল ছিল না প্রিয়াঙ্কার। কিন্তু প্রিয়াঙ্কা চোপড়া তার দুর্দান্ত অভিনয়ে মুখ বন্ধ করেছেন সবার। ছবিটিতে মেরির স্বামী ওনলারের চরিত্রে দর্শন কুমার, তাঁর পিতার চরিত্রে রবিন দাস এবং তাঁর কোচ হিসাবে সুনীল থাপ দুর্দান্ত অভিনয় করেন।  

 

ছোটবেলায় বিমান দুর্ঘটনার অবশিষ্টাংশে বক্সিংয়ের গ্লোভ পেয়েছিলেন মেরিকম। 'কম' গ্লোভ দেখে মুগ্ধ হন এবং বাবার অস্বীকৃতি সত্ত্বেও বক্সিং সম্পর্কে আগ্রহী হয়ে বেড়ে উঠেন। প্রথম দিকে, লড়াইয়ের সময় সে একটি ছেলেকে তাড়া করে বক্সিং জিমে পৌঁছান। জিমের কোচ নরজিৎ সিং এশিয়ান চ্যাম্পিয়ন ডিঙ্গকো সিংয়ের কোচ ছিলেন এই বিষয়টি বুঝতে পেরে 'কম' তাকে তাঁর বক্সিংয়ের আকাঙ্ক্ষার কথা জানান। 

 

নরজিৎ সিং পরের তিরিশ দিনের জন্য তাকে জিমটি দেখার জন্য বলেন এবং তিনি বলেন যে তিনি কেবলমাত্র তার উপযুক্ত হলে তিনি তাকে শিখিয়ে দেবেন। তিনি জিম পরিদর্শন শুরু করেন, তার মাকে জানান তবে তার বাবাকে নয়। দিন কেটে গেলেও তার কোচ তার সম্পর্কে কোনও জিজ্ঞাসাবাদ করে না। একপর্যায়ে 'কমে'র উৎসাহ  এবং জেদের কারণে কোচ তাকে প্রশিক্ষণ দেওয়া শুরু করেছিলেন। 

 

সিনেমার এক পর্যায়ে 'কম' কোনও স্থানীয় রেসলারকে অর্থের জন্য চ্যালেঞ্জ জানায়, যাতে একটি গৃহপালিত গরু ফিরে পায়, যা তাদের আর্থিক সমস্যার কারণে বিক্রি করতে হয়েছিল। এখানেই তাঁর দেখা ফুটবলার 'ওনলার কমে'র সাথে। রাজ্য-স্তরের চ্যাম্পিয়নশিপ জয়ের পরে, তার বাবা তাকে খেলা থেকে সরে আসার জন্য বলেন এবং যখন তার বাবা তাকে  তার বাবা এবং বক্সিংয়ের মধ্যে যেকোনো একটিকে  বেছে নিতে বলেন, 'কম' বক্সিংকে বেছে নেন।  

 

২০০২সালে উইমেন ওয়ার্ল্ড অ্যামেচার বক্সিং চ্যাম্পিয়নশিপ ম্যাচ টেলিভিশনে দেখার পরে, তার বাবা 'কমে'র সাথে সমঝোতা করেন, এবং খেলাধুলার প্রতি তার আবেগ বুঝতে না পেরে তার কাছে ক্ষমা প্রার্থনা করেন। এদিকে, 'ওনলার' তাকে বিয়ের প্রস্তাব দেয় এবং কখনই তাকে বক্সিং ছাড়তে বলেন না। ২০০৬ সালে উইমেনস ওয়ার্ল্ড অ্যামেচার বক্সিং চ্যাম্পিয়নশিপ জয়ের পরে তিনি ওনলারকে বিয়ে করতে রাজি হন। বিয়ের পরে, 'কম' গর্ভবতী হন এবং তার পরিবারের দেখাশোনার জন্য তার পেশা ছেড়ে দেন।

 

এরপর 'কম' যমজ সন্তানের জন্ম দেয় এবং সরকারী চাকরীর জন্য আবেদন করে। তবে, তিনি একজন পুলিশ কনস্টেবলের পদ পেয়েও প্রত্যাখ্যান করেন এবং তিনি মনে করেন যে বিশ্ব চ্যাম্পিয়ন বক্সার হিসাবে তার আরও ভাল কিছু  প্রাপ্য। একসময়ের জনপ্রিয় 'কম'কে মানুষ  আর চিনতে পারে না যাতে 'কম' অনেক কষ্ট পায়।  তার স্বামী তাকে বক্সিং প্রশিক্ষণ পুনরায় শুরু করতে উৎসাহ দেয়। স্বামীকে ঘরে যমজ সন্তান দেখাশোনা করতে রেখে সে আবারও জিমে যোগ দেয়। তার কোচ তার বিয়ের সিদ্ধান্ত নিয়ে তখনও বেশ বিরক্ত, তবে 'কম' জাতীয় বক্সিং চ্যাম্পিয়নশিপে ফিরে আসেন। 

 

পুরো সময় জুড়ে তার মুখটি ক্রোধ এবং আবেগের এক মারাত্মক সংমিশ্রণ মনে হয়। একটি দৃশ্যে নির্বাচকরা তার প্রতিপক্ষকে অন্যায়ভাবে পুরস্কৃত করেন এবং মেরি তাদের দিকে চেয়ার ছুঁড়ে মারেন। যে দৃশ্যে আপনি তার হতাশা এবং আঘাত অনুভব করতে পারবেন।

 

'কম' তখন নরজিৎ সিংকে তাকে প্রশিক্ষণ দেওয়ার জন্য রাজি করান, কারণ তিনি মনে করেন যে তিনি তার কাছ থেকেই সবচেয়ে ভাল প্রশিক্ষণ লাভ করতে পারবেন। তার প্রশিক্ষণ শেষ করার পরে, ২০০৮ এর এআইবিএ উইমেন ওয়ার্ল্ড বক্সিং চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে ফাইনালে ওঠে। এদিকে, তার স্বামী তাকে একটি সন্তানের অসুস্থতা সম্পর্কে অবহিত করে। পরবর্তী লড়াইয়ে, 'কম'  নিজেকে রক্ষা করতে ব্যর্থ হয়।

 

একসময় প্রতিপক্ষের নকআউট পাঞ্চের পরে, বিভ্রান্ত হয়ে  'কম' দর্শকদের মধ্যে তার স্বামী এবং শিশুদের দেখতে পান। যা তাকে শক্তি সঞ্চারে সহায়তা করে। তিনি তার শক্তি ফিরে পেয়ে আবার লড়াই করে চ্যাম্পিয়নশিপ জিতে। পদকটি গ্রহণ করার সময় মঞ্চে, তিনি জানতে পারেন যে তার ছেলের অস্ত্রোপচার সফল হয়েছিল। পরে, তাকে "ম্যাগনিফিকেন্ট মেরি" ডাকনাম দেওয়া হয়, যার সাথে ভারতীয় পতাকা উত্তোলন এবং পটভূমিতে ভারতীয় জাতীয় সংগীত বাজানো হয়। 

 

পরিচালক ওমুং এবং তার লেখক সাইভিন কোয়াদ্রস সিনেমাটিতে অনেক বিষয় তুলে ধরার চেষ্টা করেছেন – নারী ক্ষমতায়ন, সরকারী সংস্থা কর্তৃক অ্যাথলেটদের  প্রতি ঘৃণ্য আচরণ, বেশিরভাগ ভারতীয় উত্তর-পূর্ব সম্পর্কে কতটা অচেনা, নারীরা ব্যক্তিগত এবং পেশাদার জীবনের ভারসাম্য বজায় রাখতে যে সমস্যায় পড়েছে? এবং অবশ্যই, দেশপ্রেমের ডাক যা পুরো চলচ্চিত্র জুড়ে ফুটে উঠেছিল। 

 

কিছু ত্রুটি থাকা সত্ত্বেও মেরি কম একটি উপযুক্ত প্রচেষ্টা। ছবিটির আন্তরিকতা রয়েছে এবং যত্ন সহকারে তৈরি করা হয়েছে। মেরি কম ছাড়াও মুভিটি আমাদের একটি দুর্দান্ত পুরুষ রোল মডেল দেয় – ওনলার, যিনি মেরির বক্সিং এর সময় দুটি সন্তানের  দেখাশোনা করেছেন এবং প্রতিনিয়ত স্ত্রীকে বক্সিংয়ে ফিরে আসতে উৎসাহিত করেছিলেন।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ