Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘুমের সমস্যা দূর করতে কি করবেন?

সুস্থ জীবনযাপনের গুরুত্বপূর্ণ একটি বিষয় সঠিক ঘুম। ভালো ঘুম না হলে খাওয়া দাওয়া বা অন্যান্য বিষয়াদি যতই ঠিক হোক শারীরিক ও মানসিক সমস্যা কিন্তু শেষ হয়না। এমনকি পর্যাপ্ত ঘুম না হলে সারাদিন ফ্রেশ বা ফুরফুরে মেজাজে থাকাও হয়না৷ আর এখন লকডাউনে দৈনন্দিন রুটিন বদলে যাওয়ায় অনেকের ঘুমের সমস্যা দেখা দেয়।  এক্ষেত্রে এই সমস্যা দূর করতে যে কাজ গুলো করতে পারেন, 

 

ঘুমোতে যাওয়ার আগে কিছু সময় নিয়ে মেডিটেশন বা ধ্যান করুন। ধ্যান করার জন্য চোখ বন্ধ করে চুপ করে বসে থাকতে হবে এবং শ্বাস-প্রশ্বাসের দিকে মনোযোগ দিন। নিয়মিত ধ্যান করার ফলে মানসিক চাপ কমে যায়, একাগ্রতার উন্নতি হয় এবং রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ে। ঘুমের সমস্যা দূর হয়। 

 

ঘুমানোর আগে ম্যাসাজ থেরাপি নিতে পারেন। এই থেরাপি ঘুমের জন্য খুবই উপকারী। ঘুমানোর আগে বাসার কাউকে দিয়ে দিয়ে ম্যাসাজ করাতে পারেন। ম্যাসাজ নেওয়ার সময় স্পর্শের অনুভূতি এবং সংবেদনগুলিতে ফোকাস করার চেষ্টা করুন। এতে ভালো ঘুম হবে সহজেই।

 

ঘুমানোর আগে এক গ্লাস গরম দুধ খান। গরম দুধে থাকে ট্রিপটোফ্যান নামে অ্যামাইনো অ্যাসিড, যা সিরোটোনিন হিসেবে কাজ করে। এই সিরোটোনিন ঘুম আনতে সাহায্য করে। তাছাড়া দুধে ক্যালসিয়ামও থাকে, যা স্ট্রেস থেকে মুক্তি দেয়। 

তবে যারা দুধ খুব একটা পছন্দ করেন না তারা বিকল্প হিসেবে খেতে পারেন চেরি ফল বা চেরি ফলের জুস। চেরিতে থাকা মেলাটোনিন ঘুমাতে সাহায্য করে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ