Skip to content

৬ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | সোমবার | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কানাডার গভর্নর জেনারেল হলেন আদিবাসী নারী

কানাডা, উত্তর আমেরিকার উত্তরাংশে অবস্থিত একটি দেশ। দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বরাবরই নারী অধিকার নিয়ে  সোচ্চার। এইতো বেশ কিছুদিন আগে দেশটিতে প্রথমবারের মতো কোন নারী অর্থমন্ত্রী বাজেট পেশ করলেন। যা পুরো বিশ্ব জুড়ে  আলোচনায় আসে। এবার আবারও বিশ্বজুড়ে ট্রুডোর জয়জয়কার। কারণ তার সিদ্ধান্তে কানাডার ১৫৪ বছরের ইতিহাস ভেঙে সৃষ্টি হল নতুন ইতিহাস।  

 

কানাডার ইতিহাসে প্রথমবারের মতো দেশটির গভর্নর জেনারেলের দায়িত্ব পেলেন কোন আদিবাসী নারী। মেরী সাইমন নামের একজন আদিবাসী নারীকে দেশটির ৩০তম গভর্নর জেনারেল হিসেবে নিয়োগ দেয়া হয়। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সুপারিশ অনুসারে কানাডার হেড অফ স্টেট রানী দ্বিতীয় এলিজাবেথ গভর্নর জেনারেল হিসেবে মেরী সাইমনের এই নিয়োগ অনুমোদন করেছেন।

 

ছয় মাস আগে হয়রানির অভিযোগে গভর্নর জেনারেলের পদ থেকে পদত্যাগ করেছিলেন কানাডার সাবেক গভর্নর জেনারেল জুলিয়ে পায়েত। সেই শূ্ন্যতা পূরণ করতেই নিয়োগ দেয়া হয়েছে আদিবাসী এই নারীকে। নিয়োগের পর কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তার বিষয়ে বলেন, আমাদের উচ্চপদে সিমনের মতো আরও নেতাদের দরকার।

 

এবার চলুন জানা যাক গভর্নর জেনারেলের দায়িত্ব কি। কানাডা একটি ফেডারেশন যাতে সংসদীয় গণতন্ত্রভিত্তিক সরকারব্যবস্থা এবং একটি সাংবিধানিক রাজতন্ত্র প্রচলিত। ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ কানাডারও রানী হিসেবে স্বীকৃত। একজন গভর্নর জেনারেল কানাডাতে রানীর প্রতিনিধিত্ব করেন। তবে তার পদ মূলত আলংকারিক। প্রধানমন্ত্রী দেশের প্রধান নির্বাহী। 

 

সুতরাং রাষ্ট্রপ্রধান রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতিনিধিত্ব করবেন এই ম্যারি সিমন নামের এই নারী। কানাডার কুইবেক প্রদেশের উত্তরাঞ্চলে জন্ম ম্যারি সিমনের। আদিবাসীদের সংস্কৃতিই বইছে তার রক্তে। তিনি ডেনমার্কে কানাডার রাষ্ট্রদূত হিসেবে কূটনৈতিক দায়িত্বও পালন করেছেন। এছাড়া কানাডার জাতীয় আদিবাসী পরিষদ 'ইনুইত তাপিরিটি কানাতামি'র প্রেসিডেন্টও ছিলেন।

 

বিবিসির একটি প্রতিবেদনে বলা হয়, কানাডার উত্তরাঞ্চলের আদিবাসীদের অধিকার আদায়ের দাবিতে সবসময় সোচ্চার থাকেন সাবেক কূটনীতিক ম্যারি সিমন। তার গভর্নর পদ পাওয়াতে বিশ্বজুড়ে আবারও খবরের  প্রধান শিরোনাম কানাডা। দেশটিতে আদিবাসীদের নিয়ে চলমান বিভিন্ন ইস্যুর মধ্যে সিমনকে নিয়োগ দেয়ায় জাস্টিন  ট্রুডোকেও প্রশংসায় ভাসাচ্ছেন অনেকে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ