Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

যে বনে পুরুষ নিষিদ্ধ

বিশ্বের কোথাও নারীদের একক আধিপত্য এখন তেমন চোখে পড়ে না। বর্তমানে সম অধিকারের ভিত্তিতে পরিচালিত হয় সবকিছু। তবুও সামগ্রিকভাবে দেখতে গেলে সমাজে পুরুষরাই অধিক কর্তৃত্ববাদী। ঠিক এর ব্যতিক্রম হল টোনোটিওয়াট বন। বনে শুধু মেয়েরাই প্রবেশ করতে পারে। 

 

ইন্দোনেশিয়ার পাপুয়া প্রদেশে অবস্থিত এই টোনোটিওয়াট ম্যানগ্রোভ বনটি। পাপুয়ার রাজধানী জয়পুরার ক্যামপাং এনগ্রোসের মাঝামাঝি ওই ম্যানগ্রোভ বন ছড়িয়ে আছে প্রায় ৮ হেক্টর এলাকা জুড়ে। টোনোটিওয়াট অর্থ ‘ফিমেল ফরেস্ট’ বা নারীদের বন। পাপুয়ার বাসিন্দাদের পছন্দের খাবার ঝিনুক এবং নানারকম ফলের জোগান দেয় এই বন।  বন থেকে সেসব সংগ্রহ করে আনার কাজও নারীরাই করেন।

 

এখানকার নারীরা নিজেরাই ঝিনুক সংগ্রহ ও বিক্রির সব কাজ করেন। ভাটার সময় কাঠের নৌকায় চেপে বেরিয়ে পড়েন তারা। সারা দিন বনেই থাকেন । লম্বাটে কাঠের ওই নৌকার নাম ‘কোলে কোলে। নৌকার ভেতরে থাকে তাদের দুপুরের খাবার। বনে ঝিনুক সংগ্রহ করতে গোটা দিন কেটে যায়। তাই দুপুরের খাবার সঙ্গে রাখেন তারা। সারা দিনের সংগ্রহও ওই নৌকায় নিয়েই ফেরেন। বিক্রি করেন স্থানীয় বাজারে। বনে থাকার আরও একটি নিয়ম আছে। যত ক্ষণ বনে থাকেন ততক্ষণ গলা ছেড়ে গান করেন নারীরা। এই গান আসলে জঙ্গলে ভুল করে ঢুকে পড়া পুরুষের প্রতি সংকেত।

 

এই বনে পুরুষরাও ঢুকতে পারবেন। তবে সেই জায়গায় নারী না থাকলে তবেই তারা ঢুকতে পারবেন। অন্যথায় ঢুকতে পারবেননা। বনে নারীর থাকাকালে যদি কোনো পুরুষ প্রবেশ করে ধরা পড়েন, তবে তাকে নিয়ে যাওয়া হয় আদিবাসী আদালতে। অপরাধ প্রমাণ হলে শাস্তির পাশাপাশি দিতে হয় জরিমানাও। জরিমানার পরিমাণও কম নয়। বনে প্রবেশ করার জন্য ১০ লাখ রুপাইয়া (স্থানীয় মুদ্রা) জরিমানা দিতে হয়।

 

এখানে নারীদেরও প্রবেশে বেশ কিছু নিয়ম মেনে চলতে হয়। এর মধ্যে অন্যতম হল নগ্ন হওয়া। অর্থাৎ অরণ্যে প্রবেশের পরপরই নগ্ন হতে হয়। কেউ সেখানে একা ঘুরতে পারবে না, সবাইকে দলবেঁধে চলতে হবে। বনে ঢোকার পরপরই শপথ নিতে হবে যে কেউ কাউকে ছেড়ে যাবে না।

 

এই নিয়ম কবে থেকে পালন হয়ে আসছে সে সম্পর্কে কেউই সঠিক তথ্য দিতে পারেনা। দীর্ঘ শতাব্দী থেকে বংশানুক্রমে এই নিয়ম প্রচলিত হয়ে আসছে এই বনে। নারীদের কাছে একটা খোলা আকাশের মতো। যেখানে তারা নিজেদের মনকেও অনাবৃত করতে পারেন। স্বাভাবিক দুনিয়ার বাইরে এই বন এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ