Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আরাম যখন হারাম!

করোনার এ পরিস্থিতিতে লকডাউন এ অনেকের এই কাটছে অলস সময়। আর এই অলস সময়ের সুযোগ কাজে লাগিয়ে বাড়ছে ক্লিনোম্যানিয়া অসুখ। এ পৃথিবীর মানুষ অদ্ভুত সব ম্যানিয়ায় আক্রান্ত তার মধ্যে একটি হচ্ছে ক্লিনোম্যানিয়া বা ডাইসেনিয়া। ক্লিনোমেনিয়া Clinomania শব্দের আভিধানিক অর্থ বিছানায় শুয়ে থাকার প্রবল ইচ্ছে বা আকাঙ্ক্ষা। এরা প্রয়োজন ব্যতীত বিছানায় শুয়ে থাকাকে নিতান্ত এই ন্যায়সঙ্গত মনে করে। বলতে গেলে বিছানাই তাদের কমফোর্ট জোন। ক্লিনোম্যানিয়ায় আক্রান্ত হলে শত ব্যস্ততাতেও বিছানার কথা মনে পড়ে।

 

সাধারণত অসুস্থ মানুষ বিছানায় শুয়ে শুয়ে থাকতে থাকতে একটা সময় বিরক্ত হয়ে যান কিন্তু ডাইসেনিয়া বা ক্লিনোম্যানিয়ায় আক্রান্তরা কখনো বিছানার প্রতি আগ্রহ হারান না। তাদের কাছে বিছানাই স্বর্গ, বিছানাই প্রেম। তাদের মধ্যে কেউ কেউ আবার সকালের নাস্তা থেকে শুরু করে নিজের ল্যাপটপ আর পড়ার বই গুলোও বিছানায় সাজিয়ে নেন। যদি সকাল ৭ টায় তাদের  ঘুম থেকে উঠতে হয় তাহলে কম করে হলেও ৩ টা এলার্ম সেট করবে। "আর একটু ঘুমাই" করে করে কয়েকঘন্টা বিছানায় এই থেকে যান। চিকিৎসকদের মতে, এই উপসর্গ দেখা দিলে কোন সময়ই ঘুম সম্পূর্ণ হয় না।

 

সাত-ঘণ্টা ঘুমানোর পরেও ক্লান্তিভাব দেখা দিতে পারে। ঘুম থেকে সময় মতো উঠতে পারেন না বলে, উদ্বিগ্নতাতেও ভোগেন এই রোগীরা। তার ফলে স্বাভাবিকভাবে বহুবার ঘুম ভেঙে যাওয়ার সমস্যাতেও ভোগেন তারা। দীর্ঘদিন ধরে এই সমস্যায় ভোগার ফলে খিটখিটে হয়ে যান অনেকেই। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার মতো কোনও ওষুধই এখনও পাওয়া যায় না বলেই জানান চিকিৎসকরা। তবে কিছু নিয়ম মেনে চললে, এই রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব বলেও মত চিকিৎসকদের।

 

একই সময়ে ঘুমাতে যান এবং অ্যালার্ম দিয়ে সকালের একই সময়ে প্রতিদিন ঘুম থেকে উঠুন। অনেক এই ঘুমের আগে মোবাইল ফোন কিংবা ল্যাপটপ ব্যাবহার করেন। এর থেকে বিরত থাকুন।

 

আপনার ডায়েটে কি কফি জাতীয় সামগ্রী রয়েছে? তবে তা এখনই খাওয়া বন্ধ করুন। ভাল ঘুমের জন্য তার পরিবর্তে আপনার ডায়েটে থাক দুধ চা কিংবা গ্রিন টি। অনেকেই পোষ্য বিড়াল, কুকুরকে নিয়ে রাতে ঘুমোতে যান। সেই অভ্যাস থাকলে কিন্তু বাড়তে পারে ঘুমঘোর না কাটার সমস্যা। তাই আজ থেকে ঘুমোতে যাওয়ার আগে পোষ্যকে দূরে সরিয়ে রাখুন।

 

প্রতিদিন ঘুম থেকে উঠে ব্যায়াম করুন। যোগাভ্যাসের মাধ্যমে দুশ্চিন্তা মুক্ত হতে পারেন আপনি। মদ্যপান বা এ জাতীয় এলকোহল থেকে বিরত থাকুন। নিজের কাজ গুলো আপনার কাজের নির্দিষ্ট স্থানে সম্পন্ন করুন।

 

ভালো থাকুন সুস্থ থাকুন। ক্লিনোম্যানিয়া নিয়ে হতাশ হওয়ার কিছু নেই। প্রতিদিন এর অভ্যাস এ শুধু একটু পরিবর্তন আনুন এবং সুন্দর জীবন উপভোগ করুন।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ