Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জলে ভাসা পাথর

নদীর ধারে বসে পানিতে পাথর ছুড়ে মারা আর মূহুর্তেই পাথরটি জলরাশির মধ্যে হারিয়ে যাওয়া; এমন খেলার সাথে আমরা কমবেশি সকলেই পরিচিত।  মাঝেমধ্যে তো আবার প্রতিযোগিতাও লেগে যায় কে কত দূরে পাথর ছুড়তে পারে। তবে উদ্দেশ্য যাই হোক, জলে পরার সাথে সাথে পাথরটির গন্তব্য জলের অতলে তলিয়ে যাওয়া। এমন দৃশ্য দেখেই আমরা অভ্যস্ত৷  কিন্তু হঠাৎ যদি দেখেন পাথরটি ডুবে না গিয়ে জলে ভাসছে তবে? 

 

মুচকি হেসে ভাবছেন,  'এ আবার হয় নাকি?' হ্যাঁ, হয়। তবে সব পাথরের সাথে এমন ঘটনা ঘটে না। পৃথিবীতে একটি মাত্র পাথর রয়েছে যা জলের উপর ভাসতে সক্ষম । সে পাথরটির নাম  পিউমিস ( Pumice ) বা ঝামাপাথর। এটিই  পৃথিবীর একমাত্র পাথর যা ডুবে না গিয়ে জলের উপর ভেসে থাকে। চলুন পাথরটির বিষয়ে একটু ভালো করে জেনে নেয়া যাক। 

পিউমিস বা ঝামাপাথর হল বুদবুদপূর্ণ হাল্কা আগ্নেয় শিলা। সাধারণত: ঝামা পাথর প্রবাহমান লাভার উপর ভাসমান ফেনা থেকে সৃষ্টি হয় এবং কাচের মত স্বচ্ছ অথবা হাল্কা ধূসর রং-এর পাথুরে ফেনার মত দেখতে হয়। আগ্নেয়গিরির লাভা থেকে তৈরি হয় এই পাথর৷ তাই প্রায় সমস্ত আগ্নেয় প্রস্তর ক্ষেত্রে এদের দেখতে পাওয়া যায়।

যখন উত্তপ্ত লাভা ঠাণ্ডা বায়ুর সংস্পর্শে আসে, তখন তার মধ্যে কিছু পরিবর্তন আসে৷ কখনও কখনও ঠাণ্ডা হয়ে এগুলো বড় পাথরের আকার ধারণ করে৷ এর ফলে এমন পাথর তৈরি হয় যাতে অনেক ছিদ্র থাকে ৷ তাই এই পাথর স্পঞ্জি আকারের হয়৷ ফলে এর ওজনও সাধারণ পাথরের চেয়ে কম হয় ৷

এই পাথরের ছিদ্রগুলোতে বায়ু ভর্তি থাকে৷ সেই কারণে সহজে এই পাথর জলে ডোবে না ৷ এই বায়বীয় ছিদ্রগুলির জন্য এই পাথর খুব হাল্কা ও অনেকসময় জলে ভাসে এবং জলের স্রোতে বা দমকা হাওয়ায় স্থানচ্যুত হয়। পিউমিস পাথরের গঠন স্বাভাবিক পাথরের থেকে অনেক ভিন্ন হয়। তুলনামুলক ভাবে এই পাথর অনেক হাল্কা এবং দৃঢ় হয়।

শুধু যে জলে ভাসে বলেই এই পাথরের কদর বেশি তা কিন্তু নয়। যুগ যুগ ধরে এই পাথর আমাদের দৈনন্দিন জীবনে ত্বকের যত্নে ব্যবহার হয়ে আসছে। ত্বকের মৃত কোষ গুলো দূর করে মসৃণ ও কোমল করার ক্ষেত্রে এর বিশেষ  কদর রয়েছে। তাইতো এই পাথর নিয়ে মানুষ এর গবেষণা যেন শেষ হবার নয়।

 

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ