Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বয়স জয়ী জয়া, পেরিয়েছেন আরো একটি বসন্ত

নব্বইয়ের দশকের শেষ দিকে এক তরুণী পা রেখেছিলো মডেলিংয়ের মঞ্চে। তারপর সেখানে নিজের জ্যোতি ছড়িয়ে আসলেন টিভি পর্দায়।  নাটক – টেলিছবিতে নিজের অসাধারণ অভিনয়ের স্বাক্ষর রেখে নাম লেখালেন সিনেমায়। একের পর এক জনপ্রিয় সিনেমা উপাহার দিলেন। বাংলাদেশের মেয়ে বটে এই নায়িকা তবে নানান চরিত্রে নিজেকে উপস্থাপন করে ওপার বাংলায়ও জনপ্রিয় হয়েছেন সমান তালে।  

 

এতক্ষণে বুঝেই গেছেই নিশ্চয় কার কথা বলছি। বলছি এই সময়ে জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসানের কথা। যিনি বারবার খ্যাতি বিড়ম্বনায় পড়েছেন নিজের বয়স নিয়ে। তবে বয়স তো একটা সংখ্যা মাত্র। অভিনয়ে যেমন পারদর্শিতা দেখিয়েছেন এই নায়িকা তেমনি নিজেকেও ধরে রেখেছেন এখনো ২০-২২ এর কোটায়। 

 

প্রশ্ন জাগছে না এত তার বয়স নিয়ে কেন বলছি? বলছি কারণ জীবনের আরো একটি সাফল্যময় বছর কাটিয়ে জয়া আহসান পা রেখেছেন নতুন বছরে। আজ এই  চিরতারুণ্যে অভিনেত্রীর জন্মদিন।  

 

বিনোদন জগতের অনেক ক্ষেত্রে কাজ করলেও সাফল্যে ছিল সিনেমা ঘিরে। সিনেমাতে পা রাখেন ২০০৪ এ। তখন মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ব্যাচেলর’ সিনেমার মধ্য দিয়ে চলচ্চিত্রে যাত্রা শুরু তার। এরপর আরো অনেকগুলো সিনেমায় কাজ করেছেন দারুণ দাপটের সাথে। জিতেছেন বহু পুরষ্কারও। বাংলাদেশী হয়ে প্রথমবারের মত তিনিই "ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড" পাওয়ার সম্মান অর্জন করেন ‘বিসর্জন’ সিনেমাতে অনবদ্য অভিনয়ের জন্য।  

 

৪টি জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ তিনি আরো ৭টি মেরিল-প্রথম আলো পুরস্কার, ২টি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসহ দুই বাংলা মিলে  মোট ২৮টি পুরস্কার অর্জন করেছেন এই অভিনেত্রী।  

 

বাংলাদেশের সিনেমার বাইরে গিয়ে ওপার বাংলায়ও তার অভিনয়ের জৌলুশ সমান ভাবে দেখিয়েছেন তিনি৷ তারমধ্যে উল্লেখযোগ্য ‘আবর্ত’, ‘রাজকাহিনী’, ‘ঈগলের চোখ’, ‘ক্রিসক্রস’ ও ‘কণ্ঠ’, 'এক যে ছিল রাজা', 'রবিবার' এই সিনেমাগুলো। 

 

১৯৮৩ সালের ১ জুলাই গোপালগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন এই চিরতারুণ্যের অভিনেত্রী।  অভিনয় শুরুর আগে নাচ ও গানের প্রতি আকৃষ্ট ছিলেন জয়া। প্রাতিষ্ঠানিক লেখাপড়ার সাথে সাথে  তিনি ছবি আঁকা শিখেছিলেন। পাশাপাশি তিনি রবীন্দ্র সংগীতের উপর ডিপ্লোমা কোর্স এবং শাস্ত্রীয় সংগীতের প্রশিক্ষণও নিয়েছিলেন। এতকিছুর পরে তিনি প্রযোজক হিসেবেও নাম লিখিয়েছেন। তার প্রথম প্রযোজনা ছিল 'দেবী' সিনেমাটি। 

 

সাফল্য মণ্ডিত জীবনের আরো একটি বছর এগিয়ে যাওয়ার এই ক্ষণে আন্তরিক শুভেচ্ছা এই অভিনেত্রীর জন্য।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ