Skip to content

৬ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | সোমবার | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রুকলিনের ডিস্ট্রিক্ট কাউন্সিলর হলেন চট্টগ্রামের মেয়ে

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির ব্রুকলিনের ডিস্ট্রিক্ট-৩৯ নির্বাচনে নারী কাউন্সিলর হিসেবে নির্বাচিত হলেন বাংলাদেশের মেয়ে শাহানা হানিফ মুনমুন। নিউইয়র্ক শহরে প্রথম কোন বাংলাদেশী নারী কাউন্সিলর নির্বাচিত হয়েছে চট্টগ্রামের মেয়ে শাহানা।

 

মঙ্গলবার (২২ জুন) সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত নিউইয়র্ক সিটির প্রাইমারি নির্বাচন অনুষ্ঠিত হয়। এর আগে ১২ জুন থেকে ২০ জুন পর্যন্ত চলে আগাম ও মেইল ভোট। নিউইয়র্ক সিটির ডিস্ট্রিক্ট থার্টি নাইন (ব্রুকলিনে) থেকে কাউন্সিল মেম্বার পদে নির্বাচন করেছেন। সেখানে শাহানার প্রাপ্ত ভোট ১০ হাজার ৪৪৯, যা এখন পর্যন্ত সর্বোচ্চ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ব্রান্ডন ওয়েস্ট পেয়েছেন ৭ হাজার ২৩৫ ভোট।  এ নির্বাচনে সিটির ৫টি বরোর মধ্যে তিনটি বরো থেকে মোট ১৩ জন বাংলাদেশি-আমেরিকান বিভিন্ন পদে প্রতিদ্বন্দ্বিতা করেন। এরমধ্যে ৬টি কাউন্সিল ডিস্ট্রিক্ট থেকে ১১ জন, কাউন্টি বিচারক পদে একজন এবং ফিমেল ডিস্ট্রিক্ট লিডার পদে আরও একজন অংশ নেন। মঙ্গলবার প্রাইমারি নির্বাচনে কাউন্সিলর পদের জন্য ডেমোক্রেটিক পার্টি থেকে নির্বাচিত হন শাহানা। শহরটির চূড়ান্ত ভোটগ্রহণ হবে চলতি বছরের ২ নভেম্বর। প্রাইমারি নির্বাচনে বিজয়ী প্রার্থীরা নিজ নিজ দল থেকে প্রতিদ্বন্দ্বিতা করার টিকিট পাবেন। 

 

শাহানা হানিফ আগামী নভেম্বরের নির্বাচনে জয়ী হলে বাংলাদেশি অভিবাসীবহুল নিউইয়র্কে নতুন ইতিহাসের সূচনা করতে পারেন। নিউইয়র্কে বাংলাদেশিদের তৃতীয় প্রজন্মের অভিবাসন চলমান। কিন্তু এখানে এখনো কোন বাংলাদেশি জনপ্রতিনিধি হতে পারেননি। গত দুই দশকের বেশি সময় ধরে চেষ্টা করে কোথাও নিজেদের কোন ঐক্যবদ্ধ প্রার্থী দাঁড় করাতে পারেননি বাংলাদেশিরা।

 

শাহানা হানিফ চট্টগ্রামের ফটিকছড়ির নাজিরহাট পৌর সদরের পূর্ব ফরহাদাবাদ এলাকার মনসুর গোমস্তা বাড়ির মোহাম্মদ হানিফের মেয়ে। নিউইয়র্ক প্রবাসী মোহাম্মদ হানিফ চট্টগ্রাম সমিতির সাবেক সভাপতি ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এবং যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা। শাহানা হানিফ তার মা-বাবার সঙ্গে নিউইয়র্কে থাকেন। ওখানেই তার জন্ম। শাহানা হানিফ অনেক দিন ধরেই ব্রুকলিনে রাজনীতিতে সক্রিয়। মাঠের রাজনীতিতে তিনি প্রগতিশীল যুব প্রজন্মের প্রতিনিধি হিসেবে পরিচিত।

 

ঢাকাই সিনেমার চিত্রনায়িকা দিলারা হানিফ পূর্ণিমার ফুফাতো বোন শাহানা। বোনের সাফল্যের এই খবরে ভীষণ আনন্দিত পূর্ণিমা। তিনি বোনকে শুভেচ্ছা জানিয়ে ফেসবুকেও লিখেছেন। জানিয়েছেন, শাহানার জয়ে তিনি গর্বিত।

 

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ