Skip to content

৭ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনায় নারীদের কাজের চাপ বেড়েছে ৩৫ শতাংশ

বিশ্বজুড়ে তোলপাড় করে চলা ছোট্ট ভাইরাসটি শুধু শারীরিক প্রতিবন্ধকতাই তৈরি করছেনা। করোনা মহামারীর এই সময়ে তৈরি হয়েছে বিভিন্ন সামাজিক প্রতিবন্ধকতাও। দফায় দফায় লকডাউন, শিক্ষাপ্রতিষ্ঠানের দীর্ঘ ছুটি, কর্মজীবী মানুষের কর্মহীন হয়ে পড়া সব মিলিয়ে ভোগান্তির শিকার হতে হচ্ছে বিভিন্ন শ্রেণী পেশার মানুষদের।  এ অবস্থায় নারীদের উপর কাজের চাপ বৃদ্ধি পেয়েছে প্রায় ৩৫ শতাংশ। 

বরাবরের তুলনায় করোনার এই সময়টাতে নারীদের কাজের চাপ বেড়ে যাওয়ার এমন তথ্য উঠে এসেছে ব্র্যাক বিশ্ববিদ্যালয় পরিচালিত এক জরিপে। যেখানে দেখা যায় নারীদের কাজের চাপ করোনা মহামারীর আগে ছিল ১৮ শতাংশ। যা করোনার সময়ে বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৫৩ শতাংশে।

মঙ্গলবার এক ওয়েবিনারে এই জরিপে প্রাপ্ত আরো বিভিন্ন তথ্য তুলে ধরে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। প্রতিবেদনটি উপস্থাপন করেন সিপিজের গবেষক সানাউল মোস্তফা ও শহিদুল ইসলাম। ২০২০ সালের নভেম্বর ও ডিসেম্বর মাসে “কোভিড- ১৯ সৃষ্ট জীবিকার সংকট, সামাজিক সংহতি চ্যালেঞ্জ ও প্রশমন ব্যবস্থা” শীর্ষক জরিপ পরিচালনা করে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস (সিপিজে)। ঢাকা অঞ্চলের ১ হাজার ৬৪ টি থানায় তারা জরিপ পরিচালনা করেন। 

মহামারীর এই সময়টাতে নারীদের উপর অত্যধিক কাজের চাপ বেড়ে যাওয়ার বিষয়টি লক্ষ্য করা যাচ্ছিলো গোড়ার দিক থেকেই। নারীদের এখন অনেক বেশি গৃহস্থালি ও পরিবারের সদস্যদের দেখাশোনার কাজে ব্যস্ত থাকতে হয়। যেসব কর্মজীবী নারীদের ঘরে বসেই অফিসের কাজ করতে হয় তাদের জন্য চাপ যেন আরো বেশি দ্বিগুণ। হঠাৎ করেই দায়িত্বের এ বিশাল চাপ নারীদের শারীরিক ও মানসিক  স্বাস্থ্যকে ক্ষতির সম্মুখীন করছে বলে দাবি গবেষকদের।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ