Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ভাইরাল কন্যা’ হাফসা এখন কেমন আছে?

ছোট্ট হাফসাকে মায়ের বাঁচিয়ে রাখতে নিঃশ্বাস বিতরণের ভাইরাল ছবিটি আমরা সবাই দেখেছি। কিন্তু কি ছিল এই ছবির বাস্তব গল্প। কি হয়েছিলো হাফসার? মা কি পেরেছিল তার ছোট্ট সন্তানটিকে নিজের বুকে আগলে রাখতে? মনে আছে হাফসার কথা? 

এক মাস বয়সী হাফসা হাসছে, মায়ের কোলে হাত-পা ছড়িয়ে খেলা করছে। মেয়ের হাসির ঝিলিক ফুটে উঠেছে মা রুম্পা খাতুনের চোখেমুখেও। প্রাণবন্ত এই মা-মেয়ে রাজশাহী নগরীর হাদিরমোড় বউবাজার এলাকার বাসিন্দা। 

 

গত ২৬ জুন হঠাৎ সাড়াশব্দহীন হয়ে পড়ে হাফসা। ক্রমেই নিস্তেজ হয়ে যাওয়া কোমল শরীর বুকে চেপে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের পথে দৌড় দেন মা। নিরুপায় হয়ে মেয়ের ঠোঁটে ঠোঁট লাগিয়ে অনবরত শ্বাস দেওয়ার চেষ্টা করেন। মেয়েকে বাঁচাতে মায়ের এই প্রাণান্তকর চেষ্টা ধরা পড়ে গণমাধ্যমকর্মীদের ক্যামেরায়। পরে তা সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে।

 

কি ঘটেছিল সেদিন? জানতে চাইলে হাফসার বাবা সজল মনি ওরফে সিজার জানান, ২৬ জুন বেলা ১১টার দিকে হাফসাকে গোসল করান তার দাদি স্বাধীনা বেগম। গোসলের পর পানি মোছানোর সময় দাদি টের পান হাফসা নিস্তেজ হয়ে যাচ্ছে। ওই সময় বোঝা যাচ্ছিল না ঠিকমতো শ্বাস-প্রশ্বাস চলছে কি না। এরপর মুখ দিয়ে ফেনা জাতীয় পদার্থ উঠতে শুরু করে। বন্ধ হয়ে যায় দুচোখ। এমন মুহূর্তে তিনি বাড়িতে ছিলেন না।

 

মেয়েকে বুকে চেপে রাস্তায় নামেন তিনি কিন্তু লকডাউনের জন্য কোন যানবাহন পাওয়া যাচ্ছিল না। শিশু বাচ্চা কে কোলে নিয়েই হাসপাতালের উদ্দেশ্যে বেড় হয়ে যান। কিছুদূর গিয়েই পেয়ে জান মোটরসাইকেল আরোহীকে। তিনি তাকে কিছু দূর এগিয়ে দিলেন ততোক্ষণে রিক্সা পেয়ে যায় হাফসার বাবা।

 

বাবা-মা যখন মেয়েকে নিয়ে রিকশায় উঠছিলেন এমন সময় পাশ থেকে এক ব্যক্তি বলেন, মুখ দিয়ে বাইরে থেকে বাতাস দিলে শিশুটির জীবিত থাকার সম্ভাবনা বাড়বে। এ কথা শোনার পর রিকশায় উঠে এক বার বাবা এক বার মা সন্তানের মুখে মুখ লাগিয়ে শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখার চেষ্টা করেন। 

 

রুম্পা খাতুন আরও জানান, রিকশা যখন হাসপাতালের কাছে পৌঁছায়, তখন তিনি আর মুখ দিয়ে বাতাস দিতে পারছিলেন না। সে সময় বাবা মুখ দিয়ে মেয়েকে শ্বাস দেন। হাসপাতালের কাছাকাছি পৌঁছানোর পর হঠাৎ কেঁদে ওঠে হাফসা। সেই মুহূর্তে তারাও যেন প্রাণ ফিরে পান।

 

হাসপাতালের জরুরি বিভাগে নেওয়ার পর চিকিৎসকরা প্রথমেই হাফসাকে অক্সিজেন দেন। ভর্তি করান হাসপাতালের ২৪ নম্বর ওয়ার্ডে। সেখানে চিকিৎসকরা জানিয়েছে, খিঁচুনিজনিত সমস্যায় এমনটি হয়েছিল। দুই দিনের চিকিৎসায় সুস্থ হয়ে ওঠে হাফসা। সোমবার (২৮ জুন) হাসপাতাল থেকে ছাড়পত্র মেলে তার। ওই দিনই বাবা-মায়ের সঙ্গে বাড়ি ফেরে হাফসা।  

চিকিৎসকরা জানিয়েছে, মুখের সঙ্গে মুখ লাগিয়ে (মাউথ টু মাউথ ব্রেদিং) শ্বাস দেওয়া প্রাথমিক চিকিৎসার বৈজ্ঞানিক প্রক্রিয়ার অংশ। এ প্রক্রিয়ায় আক্রান্ত ব্যক্তির শ্বাসনালীতে জোরে হাওয়া (অক্সিজেন) দেওয়া হয়। এটিকে বলা হয় আর্টিফিশিয়াল ভেন্টিলেশন বা কৃত্রিম শ্বাস-প্রশ্বাস।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ