Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২০ হাজার বছর পূর্বেও করোনার অস্তিত্ব ছিল, দাবি গবেষকদের

করোনা মহামারী নিয়ে যখন অতিষ্ঠ পুরো বিশ্ববাসী।  তখন গবেষকরা ব্যস্ত এর আদ্যোপান্ত খুঁজতে। কোন গবেষণা জানাচ্ছে বাদুরের থেকে এসেছে এই ভাইরাস, কেউ কেউ জানাচ্ছে চীনের ল্যাবে তৈরি,  কেউ বা আবার বলছে কয়েক দশক পূর্বেও ছিল এই ভাইরাসের অস্তিত্ব।  তবে এবার একদল গবেষক রীতিমতো চমকে দিয়েছে বিশ্ববাসীকে৷ তাদের দাবি, ২০ হাজার বছর আগেও ছিল করোনাভাইরাসের অস্তিত্ব৷ 

অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রের একদল গবেষক এ প্রমাণ পেয়েছেন বলে জানিয়েছেন মার্কিন গণমাধ্যম সিএনএন। তাদের প্রতিবেদন থেকে জানা যায়, গত বৃহস্পতিবার বিজ্ঞান সাময়িকী কারেন্ট বায়োলজিতে প্রকাশিত হয়েছে এই গবেষণাসংক্রান্ত নিবন্ধ।

এই গবেষণা নিবন্ধের প্রধান লেখক ইয়াসিন সুইলমি গণমাধ্যমকে বলেন, 'আমাদের পূর্বপুরুষেরা একসময় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন এবং  পরবর্তীতে অভিযোজন ঘটেছিল, তার সুদৃঢ় প্রমাণ পাওয়া গেছে।’ করোনাভাইরাস তখনকার সময়ও বিভিন্ন অঞ্চলে পৃথকভাবে ছড়িয়েছিল এর পরবর্তীতে মহামারি আকারে পূর্ব এশিয়ায় ছড়িয়ে গিয়েছিল বলে জানায় গবেষকরা। 

এই গবেষক দল মূলত জিনোম নিয়ে গবেষণা করেছেন, যাতে শত শত বছর আগের মানুষের বিবর্তনের তথ্য রয়েছে। এই গবেষণার ক্ষেত্রে  বিশ্বের ২৬টি জনগোষ্ঠীর ২ হাজার ৫০০ মানুষের জিনোম নিয়ে গবেষণা চালান তারা।

গবেষণায় দেখা যায় করোনাভাইরাস-সংক্রান্ত জিনগত মিল পাওয়া যায় চীন, জাপান ও ভিয়েতনামের পাঁচটি ভিন্ন জাতিগোষ্ঠীর সঙ্গে । তবে  এর বাইরেও  অনেক দেশে তা ছড়িয়েছিল বলে সন্দেহ প্রকাশ করেন তারা।  অন্য অঞ্চলের তথ্য সহজলভ্য না হওয়ায় তা জানা যায় নি বলে জানান গবেষক দল।

তাদের গবেষণার প্রক্রিয়ার বিষয়ে গবেষক সুইলমি বলেন, যেহেতু করোনা ভাইরাস দীর্ঘদিন ধরে  সংক্রমণ ছড়িয়েছে। তাই এটি তাদের বংশধরের জিনোমে খুব স্পষ্টভাবে  চিহ্ন রেখে যায়। আর সেই চিহ্ন ধরেই মূলত গবেষকেরা করোনা মহামারির এই বিষয়টি শনাক্ত করতে পেরেছেন।

 

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ