Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টানা ৪৩ বার করোনা পজিটিভ হয়েছেন যে ব্যক্তি!

করোনার ভয়াল থাবায় নাজেহাল  পুরো বিশ্ব। এরমধ্যে আবার যারা সরাসরি করোনা আক্রান্ত হয়েছেন তাদের অবস্থা আরো করুণ। একবার করোনা আক্রান্ত হয়ে দ্বিতীয়বার করোনা আক্রান্ত হওয়ার ঘটনা এখন সচরাচর  ঘটছে। তৃতীয় -চতুর্থবার আক্রান্ত হওয়ার খবরও পাওয়া যায়। তবে বিশ্বের সবথেকে বেশি সময় ধরে করোনা আক্রান্ত থাকা লোকটি কে জানেন? 

যুক্তরাজ্যের ব্রিস্টল শহরের ৭২ বছর বয়সের এক বাসিন্দা ডেভ স্মিথ। যিনি পেশায় একজন ড্রাইভিং প্রশিক্ষক। তিনি টানা ১০ মাস (৩০৫ দিন) ধরে করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন। এ সময়ের মধ্যে তার ৪৩ বার করোনা পজিটিভ এসেছে। এমনি তাকে পুরো এই সময়টাতে ৭ বার হাসপাতালেও ভর্তি হতে হয়েছে। বিবিসি টেলিভিশনের বরাত দিয়ে এমন খবর প্রকাশ করেছে এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, গবেষকরা জানিয়েছেন, বারবার আক্রান্তের দিক দিয়ে এটি বিশ্বের দীর্ঘতম সংক্রমণের রেকর্ড। দীর্ঘ এই সময়টা তিনি আর তার পরিবারের কাছে ছিল বিশাল এক চ্যালেঞ্জ। এ সময় নিজ বাড়িতে তার সঙ্গে কোয়ারিন্টাইনে ছিলেন স্ত্রী লিন্ডা। 

বিবিসির কাছে এক সাক্ষাৎকারে ডেভ স্মিথ নামের ঐ ভদ্রলোক এ বিষয়ে বলেন, 'এখন পর্যন্ত ৪৩ বার করোনা পজিটিভ হয়েছি এবং সাত বার হাসপাতালে ভর্তি হতে হয়েছি।'
এমনকি একটা সময় নিজের শেষকৃত্য অনুষ্ঠানের আয়োজন করারও চিন্তা করেছিলেন বলে জানান তিনি । 

তার স্ত্রী লিন্ডা এ বিষয়ে বলেন, 'এমন অনেক সময় এসেছে যখন আমরা এটা চিন্তা করতে পারতাম না যে, সে এই অবস্থা থেকে বের হয়ে আসতে পারবে। ' 

তবে দীর্ঘ সময় ধরে এতোসব প্রতিকূলতা পেরিয়েও বর্তমানে তিনি পুরোপুরি সুস্থ। এ বিষয়ে ইউনিভার্সিটি অব ব্রিস্টল ও উত্তর ব্রিস্টলের এনএইচএস ট্রাস্টের সংক্রমক বিশেষজ্ঞ এড মোরান বলেন, পুরো সময় জুড়েই স্মিথের শরীরে ভাইরাসটি ছিল। তবে তিনি বর্তমানে সুস্থ হয়ে উঠেছেন।

গবেষকদের মতে এই বয়সে করোনা আক্রান্ত হলে সাধারণত ঝুঁকি বেশি থাকে।  সেখানে টানা ১০ মাস করোনা আক্রান্ত ছিলেন স্মিথ। যাতে চিকিৎসকরাও একপর্যায়ে চিন্তায় পরে যায়। শেষ পর্যন্ত ককটেল অ্যান্টিবডি চিকিৎসার মাধ্যমে ডেভকে সুস্থ করে তোলা হয়। একে চিকিৎসা বিজ্ঞানের এক বিস্ময়কর সাফল্য বলেও দেখছেন অনেকে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ