Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘুম থেকে উঠে খাবেন চকোলেট!

চকোলেট পছন্দ না, এমন মেয়ে পাওয়াই দুষ্কর। চকোলেটের মিষ্টি আর লোভনীয় স্বাদে যে কোন মেয়ে তার অভিমান ভুলে যায় আর মিষ্টি আনন্দে চটপটে হয়ে উঠে। কিন্তু, চকোলেটের ফলে যে শরীরের ওজন বৃদ্ধি পায়, এই ভয়েই অনেক মেয়েরা নিজের মনকে বাধ্য করে চকোলেট থেকে দূরে রাখতে, তবে এবার মনে হয় সেই চেষ্টার আর প্রয়োজন পড়ছে না।

 

এক গবেষণায় উঠে এসেছে চকোলেট নিয়ে নতুন তথ্য। ভোরবেলা ঘুম ভাঙার পর চকোলেটের কামড়ে আপনার দিন যাবে শারীরিকভাবে সুস্থ; সেই সাথে ওজনেও কম হেরফের হবে না। স্পেনের মুরশিয়া বিশ্ববিদ্যালয় ও ব্রিংহ্যামের গবেষকেরা এই গবেষণা চালায়। এফএএসইবি জার্নালে গবেষণাটি প্রকাশিত হয়।

 

চলমান এই গবেষণায়, আপাতত ১৯ জন ঋতুবন্ধ মহিলাদের উপর চালানো হয় এই গবেষণা। তাদেরকে প্রতিদিন সকালে ঘুম থেকে উঠার পর ও ঘুমাতে যাওয়ার ১ ঘণ্টা আগে চকোলেট খেতে দেয়া হতো। এতে তাদের শরীরের চকোলেটের কি ধরনের প্রভাব পড়ে, তা লক্ষ্য করা হয়। দেখা যায়, কারোরই ওজনের তারতম্য ঘটে নি। বরং, ঘুম, ক্ষুধা এবং খাওয়ার ইচ্ছার উপর প্রভাব ফেলেছে চকোলেট।

 

সকাল সকাল চকোলেট খেলে রক্তে শর্করা মাত্রা নিয়ন্ত্রণ হয় এবং বেশি পরিমাণে ফ্যাট ঝড়ছে বলে এই গবেষণায় দেখানো হয়েছে। আর রাতে চকোলেট খাওয়ার ফলে, পরেরদিনের মেটাবলিজম হার এবং শরীরচর্চা করার ক্ষমতায় প্রভাব পড়ছে।

 

গবেষণাটি এখনো চলমান। তাই, আর কি কি খেলে,কখন খেলে শরীরে কি ধরনের প্রভাব পড়তে পারে, সেই নিয়েও গবেষণা হচ্ছে বলে জানা যায়। সব বয়সের মেয়েদের উপরও এই গবেষণা চালানো হতে পারে বলে আশা করা হচ্ছে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ