Skip to content

১৯শে মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘরবন্দী জীবন কি পাল্টে দিচ্ছে ব্যক্তিত্বের ধরন?

সফল জীবন সকলের কাম্য। সফলতা অর্জনের লক্ষ্যে মানুষ প্রতিনিয়ত বিভিন্ন রকম কাজকর্ম করে থাকে। জীবনে সফলতা অর্জন এবং লক্ষ্য পূরণের জন্য মানুষ সর্বদা ব্যকুল থাকে। কিন্তু করোনা মহামারির কারণে বেশিরভাগ মানুষ এখন ঘরবন্দী। এই ঘরবন্দী জীবন অনেকক্ষেত্রে মানুষের ব্যক্তিত্বের পরিবর্তন করে দিচ্ছে। এর প্রভাব পড়েছে শিক্ষার্থীদেরও ওপর।

 

করোনার ফলস্বরূপ দীর্ঘদিন যাবত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। কর্মসূত্রে বিভিন্ন মানুষ বিভিন্ন জায়গায় কাজ করে, চাকরি করে জীবন পার করে। কিন্তু করোনার কারণে সবকিছু থমকে গিয়েছে। বদলে গেছে দৈনন্দিন জীবনের তালিকা। ব্যাঘাত ঘটেছে স্বাভাবিক জীবনযাত্রায়। ঘরবন্দী অবস্থায় থাকতে গিয়ে অনেকের জীবন আলস্যে ভরে উঠেছে। কেউবা অতিরিক্ত একা থাকার কারণে খিটখিটে মেজাজের হয়ে গেছে। আগে যে মানুষটা হাসিখুশি সময় পার করতো এখন সে মানুষটাও অল্পতেই রেগে যাচ্ছে। 

 

প্রতিটি মানুষের নিজস্ব কিছু স্বপ্ন রয়েছে। জীবনের পরিসর খুবই ক্ষুদ্র। এই ছোট্ট জীবনে সবাই নিজের জীবনকে সাফল্যমণ্ডিত করতে চায়। মানুষের কিছু স্বপ্ন থাকে ক্ষণিকের আবার কিছু থাকে দীর্ঘমেয়াদী। যা অর্জনের জন্য অনেক সময়ের প্রয়োজন।সকলেই নিজস্ব গুণ বৃদ্ধি করতে সর্বদা প্রস্তুত। আত্মবিশ্বাস, দৃঢ়তা ও উষ্ণতা এই গুণগুলো সঞ্চার করতে সবাই ইচ্ছুক। করোনার সময়ে আমরা সৃজনশীল কাজকর্ম করার যথেষ্ট সময় পাচ্ছি। কেউ কেউ এদিকে খুব এগিয়ে যাচ্ছে। আবার অনেকে সময়টাকে কাজে লাগাতে না পেরে মানসিক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। শিশুরা বাইরে খেলাধুলার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। যা তাদের সঠিক বিকাশের পথে বাধা হয়ে দাঁড়িয়েছে। ফলস্বরূপ অনেক শিশুই অনাকাঙ্ক্ষিত আচরণ করে ফেলছে। হয়ে উঠেছে অবাধ্য। করোনার কারণে স্বাভাবিক জীবনযাত্রা স্থবির হয়ে গিয়েছে। কর্মক্ষেত্রে প্রাণচঞ্চল মানুষগুলো হয়ে উঠেছে প্রাণহীন। অলসতায় ভরে গেছে চারপাশ।

 

করোনার ফলে পারিবারিক সকল মানুষের সঙ্গে অনেকটা সময় পার করতে হচ্ছে। এতে সকলের মধ্যে বন্ধনটা আরো দৃঢ় হচ্ছে। অনেকের জন্য সময়টা বেশ ভালো পার হচ্ছে।কিন্তু বিভিন্ন ক্ষেত্রে মানুষের ব্যক্তিত্বের ধরনে পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। ব্যক্তিত্বে এসেছে নানারকম পরিবর্তন। তবে, করোনা পূর্ববর্তী সময়ে অফিসের কাজের চাপ, বিভিন্ন কাজের প্রেশার বিভিন্ন রকমের ব্যস্ততা সবকিছু থেকে কিছুটা হলেও মুক্তি মিলেছে।

 

করোনার কারণে অনেকে বাসা-বাড়িতে একা সময় পার করছেন। তারা জীবন কাটাচ্ছেন চরম একাকীত্বের মাঝে। তবে, এই ঘরবন্দী জীবন কারো কারো ক্ষেত্রে ইতিবাচক ফলাফল বয়ে এনেছে। তবে দীর্ঘসময় ঘরে বন্দী থাকার কারণে দৈনন্দিন জীবনে অনেক খারাপ প্রভাব ফেলেছে।ডিজিটাল এই যুগে এসে মানুষ প্রযুক্তি নির্ভরশীল হয়ে পরেছে।

 

ইন্টারনেটের বিভিন্ন প্রোগ্রাম, নেটফ্লিক্স, ওয়েব সিরিজ, সামাজিক যোগাযোগমাধ্যম সবকিছুর ওপর মানুষ জীবনের অনেক টা সময় ব্যয় করছে। এগুলা যেমন জীবনে চলতে খুব প্রয়োজন তিনি তেমনি নানাভাবে মানুষের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। ইন্টারনেটের জগতে অতিরিক্ত আসক্তি অনেকসময় ছেলেমেয়েদের বিপথগামী গড়ে তুলে। ঘরবন্দী এই সময়টাকে কাজে লাগানোর মাধ্যমে সৃজনশীল বিভিন্ন কাজে নিজেদের দক্ষ করে তোলা যেতে পারে।
 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ