Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুস্বাস্থ্যে পাকা আম 

চলছে আমের মৌসুম। বাজারেও দেখা মিলছে নানা জাতের আমের। পুষ্টিগুণে ভরপুর এই আম আমাদের স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারি। চলুন তবে আজ জানবো পাকা আমের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে –

 

 

খাদ্য পরিপাকে সহায়তা করে – আম আমাদের শরীরের খাদ্য পরিপাকে সহায়তা করে। আমে থাকা একটি উপাদান হল পেকটিন। এটি আঁশজাতীয় উপাদান। যা পাকস্থলীতে খাদ্য পরিপাকে ভূমিকা রাখে। এছাড়াও আমে থাকা এনজাইম খাদ্য উপাদানের প্রোটিনকে ভালোভাবে ভেঙে ফেলতে কাজ করে। ফলে খাদ্য পরিপাক দ্রুত হয়।

 

চোখ ভালো রাখে- পাকা আম চোখের জন্য উপকারি। কারণ এতে প্রচুর পরিমাণে ভিটামিন – এ রয়েছে। তাই প্রতিদিন একটা করে পাকা আম খেলে চোখ ভালো থাকে৷ 

 

কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে – পাকা আম কোলেস্টেরল মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। এতে রয়েছে উচ্চমাত্রার ভিটামিন-সি, পেকটিন ও আঁশ। যা রক্তে কোলেস্টেরলের মাত্রাকে কমাতে কাজ করে। ফ্রেশ আমে থাকা পটাশিয়াম আমাদের শরীরের তরলের জন্য খুবই জরুরি একটি পুষ্টি উপাদান, যা উচ্চ রক্ত চাপ নিয়ন্ত্রণে। 

 

অ্যাসিডিটি কমায় – পাকা আমে রয়েছে প্রচুর পরিমাণে টারটারিক অ্যাসিড, ম্যালিক অ্যাসিড ও অল্প পরিমাণে সাইট্রিক অ্যাসিড। এই উপাদানগুলো অ্যালকালাইজিং এর মাধ্যমে অ্যাসিডিটির সমস্যাকে প্রশমিত করতে কাজ করে। ফলে সহজেই অ্যাসিডিটি কমে যায়।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ