Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গ্রাফিন আসলে কি?

আমাদের সকলের কোন নাহ কোন ধাতু অধাতু এর উপর দুর্বলতা থাকে। আমরা সকলেই বিভিন্ন সময়ে বিভিন্ন মৌল নিয়ে আলোচনা করি বন্ধুদের মাঝে। আসুন গ্রাফিনের ব্যাপারে কিছু জ্ঞান আহরণ করি।

 

গ্রাফিন হচ্ছে একটি এক পরমাণু পাতলা পদার্থ যেটি বিজ্ঞানীরা ২০০৪ সালে আবিষ্কার করেছিলো। বর্তমানে বুলেটপ্রুফ উপাদান হিসেবেও গ্রাফিন ব্যাবহার করা হচ্ছে। এটি এখন পর্যন্ত আবিষ্কৃত কঠিন পদার্থ যেমন পলিএমাইড এবং ইস্পাতের তুলনায় অধিক কার্যকর। অন্যান্য যেকোন কঠিন পদার্থ যেমন ইস্পাতের তুলনায় ১০ গুন পর্যন্ত বেশী আঘাত সহ্য করতে পারে।

 

সম্প্রতি যুক্তরাষ্ট্রের এক গবেষণায় এমন তথ্য পাওয়া গেছে। প্রতিবেদনটি প্রকাশ করেছে সায়েন্স সাময়িকীতে গ্রাফিন আসলে কার্বনের আরেকটি রূপভেদ। এটি অত্যন্ত পাতলা, সরু এবং স্বচ্ছ পাতের মতো যার ফলে এটি খুব সহজে তাপ ও বিদ্যুৎ পরিবহন করতে পারে। এবং এটির গঠন একক পরমাণুর বিন্যাসে তৈরি মৌচাকের মতো।

 

বিজ্ঞানীরা নিশ্চিত করে বলেছেন যে ২০২৫ সালের থেকে বিশদ আকারে গ্রাফিনের ব্যবহার শুরু করা হবে। প্রাথমিক পর্যায়ে এটি ইলেক্ট্রনিক্স সামগ্রীতে ব্যবহার করার চেষ্টা চলছে।

 

হাইটেক প্রযুক্তির জগতে এই গ্রাফিন হবে এক ভরসার নাম।খুব অচিরেই আমাদের সমাজে এই গ্রাফিন হয়তো তামা কিংবা পিতলের মতো পরিচিত হবে কে জানে সেটা!

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ