Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পোশাকে বর্ষা

বর্ষার আকাশটা বেশ উদ্ভুত৷ এই নীল, এই মেঘাচ্ছন্ন। আর প্রকৃতি থাকে সবুজ মেশানো। বারান্দায় দাঁড়িয়ে দেখা মেলে সুন্দর আকাশের সঙ্গে একপশলা বৃষ্টি। এ যেন অন্যসব ঋতুর থেকে একেবারেই ভিন্ন। তাই এ সময় প্রকৃতির সঙ্গে তাল মিলিয়ে করতে হবে পোশাক নির্বাচন। 

বর্ষার সময় আকাশে প্রচুর মেঘ থাকে। ঘন ঘন বৃষ্টি হয়৷ বর্ষায় শরীরে জড়াতে পারেন জর্জেট, সিল্ক, হাফ সিল্ক, সিনথেটিক বা লিনেনের তৈরি পোশাক। তবে বেশি ঘেরওয়ালা পোশাক না পরাই ভালো। কারণ ভিজে গেলে শুকাতে অনেক সমস্যা হয়।

বর্ষায় সুতি কাপড়ও পরিধান করা যায়। কারণ সুতি কাপড় সবসময়ই আরামদায়ক। তবে সুতি কাপড় বৃষ্টিতে ভিজলে সহজে নষ্ট হয়ে যায়৷ তাই বৃষ্টির ব্যাপারটি মাথায় রেখে বর্ষায় পোশাক বাছাই করুন। বর্ষায় বৃষ্টি হলেও কিন্তু গরম থেকেই যায়। তাই স্লিভলেস, অফ সোলডার পোশাক তালিকায় রাখতে পারেন। ইদানীং এ ধরনের পোশাকগুলো বেশ ফ্যাশনেবল, ট্রেন্ডিও বটে।

বর্ষায় কাপড়ের রঙে বিশেষ সচেতনতা প্রয়োজন৷ কারণ বৃষ্টিতে ভিজে যেকোনো সময় রঙ উঠে যেতে পারে। তাই যেকোনো বর্ণিল পোশাক পরিধানের আগে অবশ্যই সেটার রঙ যাচাই-বাছাই করে নিন। হালকা নকশার পোশাককে বেশি প্রাধান্য দেয়াই উত্তম। কারণ সুতা বা এমব্রয়ডারির ভারী পোশাক বৃষ্টি দিনে খুবই ঝামেলা-দায়ক। যত হালকা পোশাক বাছাই করবেন তত চলাচলে সুবিধা হবে ।

 

এসময় কোনো অনুষ্ঠানে যেতে নারীরা শাড়ি এড়িয়ে চলাই ভালো। শাড়ির পরিবর্তে কামিজ বা কুর্তি টাইপের কিছু পরতে পারেন৷ ছেলেরা শার্ট বা টি-শার্টের ফেব্রিকে বাছুন ওয়ান টোন সুতা। যেগুলো পাতলা হয় তেমন শার্ট বা টি-শার্ট ইত্যাদি। এগুলো আপনাকে বর্ষাতেও দিবে স্বস্তি।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ