Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সন্তানকে না বলা এড়িয়ে চলুন

সন্তানকে ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে গিয়ে বাবা মায়েরা অসচেতন ভাবেই অনেক সময়ই ভুল পদ্ধতি অনুসরণ করে ফেলেন। বেড়ে ওঠার শুরু থেকেই ছোট্ট শিশুটিকে আমরা অনেককিছু তে বাঁধা দেই। যা শিশুর উপর বিরূপ প্রভাব ফেলে।  

 

আর সন্তানকে সবক্ষেত্রে না করাটা বাবা মায়ের জন্যও খারাপ লাগার। বিশেষ করে একেবারে  ছোট শিশু কিংবা কৈশোরে থাকা সন্তানকে।  কিন্তু কিছু কিছু ক্ষেত্রে  না করা ছাড়া উপায়ও নেই৷ কারণ সন্তানেরা না জেনেই অনেক কাজ করতে চায় যা তার জন্য বিপদজনক। এই যেমন আপনার ছোট্ট সন্তানটি যদি পানিতে নামতে চায় তখন নিশ্চয়ই তাকে সেটা করতে দেওয়া যায় না। এক্ষেত্রে আপনাকে তো না করতেই হবে৷ 

 

কিন্তু সবসময় এটা করো না, ওটা করোনা,  এদিকে যেও না, ওটা ধরো না এত এত না শুনতে বাচ্চাদেরও ভালে লাগেনা৷ বাচ্চারা অনুকরণ প্রিয় হয়। আর এভাবে সবকিছুতে না শুনতে থাকলে তারাও নেতিবাচক ধারণা নিয়ে বেড়ে উঠবে৷ তখন তাদের মধ্যেও 'না' এর প্রভাব থেকে যাবে।

 

তাহলে আপনি কি করবেন? তাকে না বলা বন্ধ করে যা তা করতে দেবেন? মোটেই না।

 

আপনি তাকে 'না' বলুন, কিন্তু সেটা 'হ্যাঁ' এর মধ্য দিয়ে বলুন। আপনার সন্তান কিছু চাইলে যা তার জন্য অপ্রয়োজনীয় বা ক্ষতিকর তখন তাকে সরাসরি 'না' না বলে ঐ জিনিসটির ভালো খারাপ দিক তুলে ধরে তাকে সিদ্ধান্ত নিতে দিন। এতে তাকে না বলতে যেমন হবেনা তেমনি সে সঠিক সিদ্ধান্ত নেওয়া শিখবে। আপনি সন্তানের সাথে না বলার চর্চা এড়িয়ে চললে সেও ইতিবাচক চিন্তাধারায় বেড়ে উঠবে।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ