Skip to content

৬ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | সোমবার | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নারীর স্বাস্থ্য সুরক্ষায় যেসব অ্যাপস

র্যকর। একজন নারী তার অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপসগুলো ইনস্টল করে স্বাস্থ্য সম্পর্কে কিছুটা জ্ঞাত থাকতে পারে। চলুন দেখে নেয়া যাক এমন কিছু অ্যাপ।

 

মায়াআপা:

 

নারীদের জন্য অত্যন্ত জনপ্রিয় অ্যাপ হলো মায়াআপা। আমাদের দেশের নারীরা বিভিন্ন সমস্যায় ভুগলেও লজ্জা বা ভয়ে তা মুখ ফুটে বলতে পারেন না। নারীদের এই সমস্যা দূর করবে ‘মায়াআপা’ নামক অ‍্যাপ। স্বাস্থ্যবিষয়ক তথ্যসহ এই অ্যাপে নারীদের বিভিন্ন সামাজিক ও আইনি পরামর্শ দেওয়ার ব্যবস্থা রয়েছে। অ‍্যাপটির উল্লেখ‍্যযোগ‍্য সুবিধা এতে পরিচয় গোপন রেখে নারীরা বিভিন্ন বিষয়ে সমস্যা সম্পর্কে প্রশ্ন করতে পারেন। ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে মিলবে বিনা পয়সায় সমাধান।

 

চেকমেইট:

 

স্তন ক্যান্সার একটি নীরব ঘাতক রোগ। তবে অনেক নারীই স্তন ক‍্যান্সারের লক্ষণ সম্পর্কে জানেন না। স্তন ক্যান্সার সম্পর্কে জানাবে 'চেকমেইট'। এই অ্যাপটির সহায়তায় নারীরা ঘরে বসেই স্তন ক্যান্সারের প্রাথমিক লক্ষণ সম্পর্কে জানতে পারবেন এবং এর মাধ্যমে নিজেই নিজের স্তন পরীক্ষা করতে পারবেন।

 

একজন নারী তিনটি সহজ ধাপে, স্তনে চাকা বা স্তনের চামড়ার পরিবর্তনের মতো স্তন ক্যান্সারের প্রাথমিক লক্ষণগুলো ঘরে বসেই চেক করতে পারেন। এছাড়াও প্রয়োজনে ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট নেয়ার সুবিধাও পাওয়া যাবে এই অ্যাপর মাধ্যমে। সেই সঙ্গে রিমাইন্ডার সেট করে প্রতি মাসে সেলফ চেকিং করার সুবিধাও রাখা হয়েছে।

 

স্লিপ বেটার উইথ রানট্যাস্টিক:

 

সুস্থ থাকলে হলে একজন মানুষকে নির্দিষ্ট সময় ঘুমাতে হয়। তবে নারীদের ক্ষেত্রে বাড়ির অনেক কাজ থাকে। সন্তানের লালন-পালন, রান্নাবাড়ি, ঘর গোছানো এসব কাজ করার ফলে অনেক নারীই সঠিকমতো ঘুমোতে পারেননা। অনেক রাত পর্যন্ত কাজ করে আবার সকালেই উঠতে হয় তাদের। তার ওপর চাকরিজীবী হলে তো কথাই নেই! একদিকে সংসারের কাজ অন্যদিকে অফিসের কাজ দুইই সামলাতে হয় তাকে। এরকম কম ঘুম মোটেই ঠিক নয়।

 

সুস্থ থাকলে হলে একজন ব্যবহারকারীকে নির্দিষ্ট সময় ঘুমাতে হয়। তবে অনেকেই কম ঘুমায় যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। অনিয়মিত ও অপর্যাপ্ত ঘুম রোধে আপনার ফোনে ইনস্টল করতে পারেন স্লিপ বেটার উইথ রানট্যাস্টিক অ্যাপটি।ঘুমের সময়টা দিন তারিখ ও ঘণ্টা অনুযায়ী দেখাবে অ্যাপটি। এছাড়া, কম ঘুম হলে কত সময় বাড়তি ঘুমাতে হবে অ্যাপটি তাও জানিয়ে দেবে। প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে। প্লে স্টোর থেকে অ্যাপটি ৫০ লাখের বেশি ডাউনলোড হয়েছে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ