Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাত্র ১৭ বছরে পুলিৎজার পেলেন যে কিশোরী

পুলিৎজার সাংবাদিকতার সবচেয়ে মর্যাদাপূর্ণ সম্মাননা। সাংবাদিকতার নোবেল বলা হয় পুলিৎজার পুরস্কারকে। ১৯১৭ সাল থেকে পুলিৎজার পুরষ্কার দেওয়া হয়। বর্তমানে ২১ ক্যাটাগরিতে এই পুরষ্কার দেওয়া হয়। সম্প্রতি ২০২১ সালের পুলিৎজার পুরষ্কার ঘোষণা করেছেন কর্তৃপক্ষ। তবে এবার সকলের চোখ ধাঁধিয়ে দিয়ে সাংবাদিক না হয়েও বিশেষ ক্যাটাগরিতে পুলিৎজার জিতলো ১৭ বছর বয়সের এক কিশোরী।  

 

সম্প্রতি পুলিৎজার পুরষ্কার বোর্ডের সুপারিশে একটি তালিকা প্রকাশ করেছেন কলম্বিয়া বিশ্ববিদ্যালয়। আর সে তালিকায় স্থান পেয়েছেন  ডারনেলা ফ্রেজার নামের এক কিশোরী।  যিনি পেশায় সাংবাদিক নন। তবে পথচারী হিসেবে তিনি তার মুঠোফোনে ধারণ করেছিলেন যুক্তরাষ্ট্রের পুলিশি নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যার ছবি, ভিডিও। যা  পুরো বিশ্বে সারা জাগিয়ে তুলেছিল। 

 

গত বছরের ২৫ মে যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস শহরের ঘটনা। শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ডেরেক চাউভিন জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ ভদ্রলোককে হাঁটু দিয়ে ঘাড় চেপে ধরেন। যার ফলে কিছুক্ষণের মধ্যেই দম বন্ধ হয়ে মারা যান ফ্লয়েড। আর তখন পথচারী হিসেবে দাঁড়িয়ে না থেকে ফ্রেজার তার মুঠোফোনে সেই সময়কার কিছু ছবি ও ভিডিও ধারণ করেন।  এঘটনার জন্যই বিশেষ ক্যাটাগরিতে এবছর পুলিৎজার পুরষ্কার দেয়া হয় এই কিশোরীকে। 

 

এছাড়াও দ্যা মিনিয়াপোলিস স্টার ট্রিবিউন এই ঘটনাটির প্রথম সংবাদ প্রকাশ করেছিলো, এজন্য প্রতিষ্ঠানটিকে ব্রেকিং নিউজ ক্যাটাগরিতে পুলিৎজার পুরষ্কার ঘোষণা করা হয়েছে। পাশাপাশি করোনা মহামারী নিয়ে একের পর এক দূরদর্শী সংবাদ প্রকাশের স্বীকৃতি হিসেবে জনসেবা ক্যাটাগরিতে পুরষ্কার পেয়েছেন  মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমস। এছাড়া এপি'র এমিলি ও মোরেনাত্তি ফিচার ফটোগ্রাফিতে পুরষ্কার জিতে নিয়েছেন। 

অপরদিকে চীনের উইঘুর ইস্যুতে অনুসন্ধানী খবর প্রকাশ করে সংবাদমাধ্যম বাজফিড আন্তর্জাতিক ক্যাটাগরিতে পুরষ্কার পেয়েছেন। যৌথ অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশের জন্য দ্যা মার্শাল প্রজেক্ট, আল ডটকম, ইনডিস্টার ও ইনভিজিবল ইনস্টিটিউট ন্যাশনাল রিপোর্ট ক্যাটাগরিতে পুলিৎজার পুরষ্কার পেয়েছেন। তবে এ বছর এডিটরিয়াল কার্টুন ক্যাটাগরিতে কোন পুরষ্কার ঘোষণা করা হয় নি।

এবছরের পুলিৎজারপ্রাপ্তদের তালিকায় রয়েছে বেশ বৈচিত্র্য ।  নারী সাংবাদিক মেঘার চীনের উইঘুর ইস্যুতে অনুসন্ধানী খবর প্রকাশ করায় আন্তর্জাতিক ক্যাটাগরিতে পুরষ্কার প্রাপ্তি, দুই ভারতীয় বংশোদ্ভূত সাংবাদিকের পুলিৎজারপ্রাপ্তিসহ নানান কিছু। তবে সব বৈচিত্র্য ছাপিয়ে গিয়েছে ১৭ বছর বয়সের ডারনেলা ফ্রেজার নামের এই কিশোরীর পুলিৎজারপ্রাপ্তি। বিশ্বজুড়ে তাই প্রায় সকল গণমাধ্যমের শিরোনাম এই কিশোরী।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ