Skip to content

৪ঠা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তানি নারী আইনপ্রণেতার ওপর হামলার তদন্ত দাবি

বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা পাকিস্তানি আইন প্রণেতা সৈয়দা মাইমানাত মহসিনের ওরফে জুগনু মহসিনের ওপর হামলার নিন্দা জানিয়েছে। একই সঙ্গে হত্যার উদ্দেশ্যে তার ওপর হামলার দ্রুত ও স্বতন্ত্র তদন্তের আহ্বান জানিয়েছে। গত মঙ্গলবার বিগ নিউজ নেটওয়ার্ক এসব তথ্য জানিয়েছে। 

 

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়া শাখা দায়ীদের বিচারের আওতায় আনার দাবি জানিয়ে বলেছে, দায়ীদের বিচারের জন্য অবিলম্বে দ্রুত, নিরপেক্ষ ও স্বতন্ত্র তদন্ত নিশ্চিত করা উচিত।

 

হিউম্যান রাইটস কমিশন অব পাকিস্তান (এইচআরসিপি) অপরাধীদের অবিলম্বে গ্রেপ্তারের জন্য পাকিস্তান সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। পাকিস্তানের ডিজিটাল মিডিয়া প্লাটফর্ম ভয়েসপেক ডটনেট জানিয়েছে, ছয়জন অজ্ঞাত আসামির বিরুদ্ধে হুজরা শাহ মুকিম থানায় একটি এফআইআর দায়ের করা হয়েছে। দু'জনকে গ্রেপ্তার করা হয়েছে। তবে অন্যরা এখনও পলাতক রয়েছে। পাঞ্জাব বিধানসভায় জুগনু মহসিনের একটি প্রস্তাব জমা দেওয়ার কয়েকদিন পর তার ওপর এ হামলার ঘটনা ঘটে। ওই প্রস্তাবে তিনি দেশে সাংবাদিক এবং অধিকার কর্মীদের ওপর হামলার নিন্দা জানিয়েছিলেন।

 

উল্লেখ্য, জুগনু মহসিন পাকিস্তানের পাঞ্জাব আইন পরিষদের সদস্য। গত সোমবার তার গাড়িতে অজ্ঞাতনামা কিছু ব্যক্তি গুলিবর্ষণ করে। এক সমাবেশে জুগনু মহসিন বলেছিলেন, সাংবাদিক ও অধিকারকর্মীদের ওপর এখানে যা ঘটছে, তা নতুন কিছু নয়। আমরা যেটুকু স্বল্প স্বাধীনতা ভোগ করি, তার জন্য আমরা দীর্ঘ এবং কঠোর লড়াই করেছি।

 

তিনি তার সহকর্মী আবছার আলম ও আসাদ আলী তুরের ওপর সাম্প্রতিক হামলা এবং জনপ্রিয় নিউজ অ্যাঙ্কর হামিদ মীরের শো নিষিদ্ধ করারও সমালোচনা করেছিলেন। তিনি পাকিস্তানে সাংবাদিক এবং একটিভিস্টদের ওপর হামলার নিন্দা জানিয়েছিলেন।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ