Skip to content

৪ঠা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তেজপাতা; চুলের যত্নে অনন্য 

রান্নার স্বাদ বৃদ্ধিতে তেজপাতা অপরিহার্য। এটি বেশ পরিচিত একটি উপাদান। রান্না ঘরের এই উপাদানটি রান্নার পাশাপাশি চুলের যত্নেও অনন্য।

স্বাস্থ্যকর চুলের যত্নে তেজপাতা প্রাকৃতিক উপায়ে কাজ করে৷ এর কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। ফলে চুল থাকে সুন্দর। চলুন তবে জেনে নেই চুলের যত্নে তেজপাতা কি কি উপকারে আসে-

 

চুল পড়া বন্ধে
তেজপাতা চুল পড়া বন্ধে কার্যকর ভূমিকা রাখে। এর নির্যাস মাথার তালুর অতিরিক্ত তেল নিঃসরণ নিয়ন্ত্রণ করে এবং চুলের গ্রন্থি কোষগুলোতে বাড়তি শক্তির জোগান দেয়। যার কারণে চুলের দ্রুত বৃদ্ধি ঘটে এবং চুল পড়া বন্ধ হয়। এটি ব্যবহারের জন্য  একটা প্যানে পানি নিয়ে তাতে তেজপাতা দিয়ে ফুটিয়ে নিন। তারপর সেই পানি চুলে ব্যবহার করুন৷ এতে চুলের সৌন্দর্য বৃদ্ধি পায়।

প্রাকৃতিক কন্ডিশনারের কাজ করে
তেজপাতা প্রাকৃতিক কন্ডিশনার হিসেবেও কাজ করে৷ কয়েকটি তেজপাতা পানিতে দিয়ে ফুটিয়ে নিন। এরপর ঠাণ্ডা করুন। গোসলে শ্যাম্পু ব্যবহারের পর তেজপাতা মিশ্রিত পানি মাথায় দিয়ে চুল ধুয়ে নিন। এটি আপনার চুলে কন্ডিশনারের কাজ করবে।

খুশকি দূর করে
মাথায় খুশকি হলে চুলের সৌন্দর্য নষ্ট হয়ে যায়। খুশকি দূর করতে তেজপাতা ব্যবহার করতে পারেন। কারণ এতে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল উপাদান খুশকি দূর করতে সাহায্য করে। এক্ষেত্রে ৪/৫ টি তেজপাতা গ্রাইন্ডার দিয়ে গুঁড়ো করে নিন। এরপর তেলের সঙ্গে মিশিয়ে মাথার তালুতে ম্যাসাজ করুন। একটি তোয়ালে গরম পানিতে ডুবিয়ে পানি নিংড়ে নিয়ে তা দিয়ে মাথা ভালো করে পেঁচিয়ে নিন। এভাবে ৩০মিনিট রেখে তারপর মাথা ধুয়ে ফেলুন। এটা নিয়মিত ব্যবহারে খুব সহজেই মাথার খুশকি সমস্যা সমাধান করতে পারবেন।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ