Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছানি চিকিৎসায় প্যাট্রিসিয়ার অবদান

ডাঃ প্যাট্রিসিয়া বাথ একজন আমেরিকান চক্ষু বিশেষজ্ঞ এবং লেজার বিজ্ঞানী ছিলেন। প্রথম কৃষ্ণাঙ্গ আমেরিকান নারী হিসেবে এক বিশেষ ধরনের চিকিৎসাযন্ত্র উদ্ভাবন করেছিলেন প্যাট্রিসিয়া। এর নাম ছিল ‘লেসারফ্যাকো প্রোব’। চোখের ছানি অপসারণ করা হতো এ যন্ত্রের মাধ্যমে। এছাড়াও প্যাট্রিসিয়া বাথ প্রথম আফ্রিকান আমেরিকান হয়েছিলেন যিনি চক্ষুবিদ্যায় একটি আবাস সম্পূর্ণ করেন।

 

১৯৪২ সালের ৪ নভেম্বর নিউইয়র্কের হারলেমে জন্মগ্রহণ করেন প্যাট্রিসিয়া বাথ। তাঁর বাবা রূপ্ট বাথ ছিলেন একজন খবরের কাগজের কলামিস্ট এবং ব্যবসায়ী এবং তাঁর মা গ্ল্যাডিস বাথ গৃহকর্মী ছিলেন। বাথ এবং তাঁর ভাই নিউ ইয়র্ক সিটির চেলসি পাড়ার চার্লস ইভান্স হিউজেস হাই স্কুলে পড়াশোনা করেছেন। বাথ বিজ্ঞানের প্রতি গভীর আগ্রহী ছিলেন এবং তিনি কিশোর বয়সে জাতীয় বিজ্ঞান ফাউন্ডেশন থেকে বৃত্তি লাভ করেছিলেন।

 

হাই স্কুল থেকে পাস করার পরে বাথ হান্টার কলেজের দিকে যাত্রা করেন। সেখান থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেছিলেন। তারপরে তিনি মেডিকেল ডিগ্রি অর্জনের জন্য হাওয়ার্ড বিশ্ববিদ্যালয়ে পড়েন।পাশ করার কিছুকাল পরেই হারলেম হাসপাতালে ইন্টার্নশিপ গ্রহণ করেন। পরের বছর, তিনি কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে চক্ষুবিদ্যায় ফেলোশিপ করা শুরু করেন। সেখানে তাঁর অধ্যয়নের মাধ্যমে, তিনি আবিষ্কার করেছিলেন যে আফ্রিকান আমেরিকানরা অন্যান্য রোগীদের তুলনায় অন্ধত্বের শিকার দ্বিগুণ হচ্ছিলেন এবং গ্লুকোমা হওয়ার সম্ভাবনা তাদের আটগুণ বেশি। তাঁর গবেষণা তাঁর সম্প্রদায়ের চক্ষুবিদ্যা পদ্ধতির বিকাশের দিকে পরিচালিত করে, যা চিকিত্সা করতে অক্ষম তাদের দেওয়া চোখের যত্নের পরিমাণ বাড়িয়ে তোলে।

 

১৯৭৭ সালে, বাথ অন্ধত্ব প্রতিরোধের জন্য আমেরিকান ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেন (এআইপিবি)। সংস্থাটি চিকিৎসা পেশাদারদের প্রশিক্ষণ এবং বিশ্বজুড়ে চোখের সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসা প্রদান করতো। এআইপিবির প্রতিনিধি হিসাবে বাথ উন্নয়নশীল দেশগুলিতে মানবিক মিশনে অংশ নিয়েছেন, যেখানে তিনি অসংখ্য ব্যক্তিকে চিকিৎসা করেছেন। 

 

তাঁর সবচেয়ে আশ্চর্য আবিষ্কার হল ছানি চিকিৎসার জন্য লেসারফ্যাকো প্রোব যন্ত্রটি। ১৯৮৮ সালে এই উদ্ভাবন–সংক্রান্ত প্রথম প্যাটেন্ট অর্জন করেছিলেন প্যাট্রিসিয়া ই বাথ। বেদনাহীনভাবে ছানি ছড়িয়ে দেওয়ার জন্য লেজারের শক্তি ব্যবহার করার করে তৈরি করা হয়েছিল। বাথের ডিভাইসটি এখন বিশ্বজুড়ে অন্ধত্বযুক্ত রোগীদের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। জীবদ্দশায় চোখের ছানি অপসারণ–সংক্রান্ত আরও চারটি প্যাটেন্ট পেয়েছিলেন তিনি।

 

যুক্তরাষ্ট্রের বাইরে জাপান, কানাডা ও ইউরোপেও তাঁর উদ্ভাবন প্যাটেন্ট পেয়েছিল। প্যাট্রিসিয়ার এই উদ্ভাবনের কল্যাণে অনেক মানুষ তাঁদের দৃষ্টিশক্তি ফিরে পেয়েছিলেন এবং এখনো উপকৃত হচ্ছেন। ২০১৮ সালে ক্লিনিকাল অনুশীলনে বিশিষ্ট অবদানের জন্য তাকে নিউইয়র্ক একাডেমি অফ মেডিসিন জন স্টার্নস মেডেল দেওয়া হয়েছিল। ২০১৯ সালের ৩০ মে সান ফ্রান্সিসকোতে ৭৬ বছর বয়সে মারা যান এই মহান বিজ্ঞানী। তাঁর আবিষ্কার এখনো ছানি চিকিৎসায় ব্যাবহার করা হয়।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ